আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নাম মুবারক উনার পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১১৬

সংখ্যা: ২২২তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

চারপায়া বিশিষ্ট চকি মুবারক,  তোষক মুবারক ও বালিশ মুবারক উনার সুন্নত জিন্দাকরণ প্রসঙ্গে

(পূর্ব প্রকাশিতের পর)

 

হযরত আনাছ ইবনে মালিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আমরা মহান আল্লাহ পাক উনার যিনি রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমতে উপস্থিত ছিলাম। তথায় আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত উমর ইবনুল খত্তাব আলাইহিস সালাম তিনি হাযির হলেন-

و رسول الله صلى الله عليه وسلم على سرير شريط ليس بين جنب رسول الله صلى الله عليه وسلم وبين الشريط شئى

অর্থ : “আর সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন রশির দ্বারা ছাউনী দেয়া চকি মুবারক উনার উপর শায়িত ছিলেন। সেই রশির ছাউনী মুবারক ও উনার দেহ মুবারক উনার মধ্যখানে কোনো কিছু বিছানো ছিলো না।” অর্থাৎ তিনি শুধুমাত্র রশির ছাউনী মুবারক-এ শায়িত ছিলেন।

وكان ارق الناس بشرة فانحرف انحرافة وقد اثر الشريط ببطن جلده اوبجنه

অর্থ : “উনার দেহ মুবারক ছিলো অত্যন্ত কোমল। তিনি পার্শ্ববদল করলে উনার পেট মুবারক এবং পার্শ্বদেশ মুবারক-এ রশির বুননের দাগ পরিলক্ষিত হলো।” (বুখারী শরীফ, আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- ২৩৭)

আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ২৩৮ পৃষ্ঠায় ইহাও উল্লেখ আছে, আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত উমর ইবনে আব্দুল আযীয রহমতুল্লাহি আলাইহি উনার নিকট সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কতিপয় আসবাবপত্র মুবারক ছিলো। তিনি প্রত্যেহ সেগুলো দেখতেন।

وكان سريرا مرمولا بشريط ومرفقة من ادم محشوة بليف

অর্থ : “উনার বরকতময় সেসকল আসবাব মুবারক উনার মধ্যে ছিল রশি দ্বারা বানানো একটি চকি মুবারক এবং খেজুর গাছের ছোবড়া ভর্তি একটি চামড়ার বালিশ মুবারক।” (আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- ২৩৮)

উম্মুল মু’মিনীন হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি ইরশাদ মুবারক করেন-

انما كان فراش رسول الله صلى الله عليه وسلم الذى ينام عليه من ادم حشوه ليف

অর্থ : “সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে বিছানা বা তোষক মুবারক উনাতে শয়ন করতেন, তা ছিলো খেজুর গাছের পাতা ও ছোবড়া বা ছাল ভর্তি চামড়ার তৈরি।” (শামায়িলুত তিরমিযী শরীফ- ৩৩৬)

উল্লেখ্য যে, ছোবড়া বলা হয়- খেজুর গাছের ডালের গোড়ার দিকে মাকড়শার জালের মতো কিছু আঁশ থাকে। সেগুলো টেনে টেনে ছিড়লে অনেকটা তুলার মতো হয়। তুলার পরিবর্তে সেগুলো বালিশের ভিতর কিংবা তোষকে ব্যবহার করা হতো। এগুলো পাকিয়ে রশিও তৈরি করা যায়। সে রশি দ্বারা চকি মুবারক উনার ছাউনি মুবারক উনার কাজ করা হয়েছিল। এ প্রসঙ্গে হযরত আনাস ইবনে মালিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি ইরশাদ মুবারক করেন-

دخلت على النبى صلى الله عليه وسلم وهو على سرير مرمل بالشريط.

অর্থ : “আমি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে হাজির হলাম। সে সময় তিনি খেজুর গাছের পাতা বা ছোবড়া দ্বারা তৈরি রশি দ্বারা বুনানো চকি মুবারক উনার উপর বিশ্রাম নিয়েছিলেন।” (আখলাকুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-২৩৮) (চলবে)

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৬

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৭

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৮

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৯

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯০