অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনায় খেলাপি ঋণ এখন ৩ লাখ কোটি টাকা। ইচ্ছাকৃত খেলাপিদের বিরুদ্ধে পদক্ষেপ না নিয়ে উল্টো তাদের দেয়া হচ্ছে সুযোগ সুবিধা। ব্যাংকের টাকা জনগণের টাকা। দেশের মালিক জনগণ। সরকার জনগণের টাকা নিয়ে ছিনিমিনি খেলতে পারেনা।

সংখ্যা: ২৮০তম সংখ্যা | বিভাগ:

২০১৯ সালের জুন শেষে দেশের ব্যাংকিংখাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে তিন লাখ কোটি টাকা। ২০০৯ সাল থেকে এই সময় পর্যন্ত প্রতি বছর নয় হাজার ৩৮০ কোটি টাকা করে খেলাপি হয়েছে।এই বিপুল পরিমাণ ঋণ বর্তমান ব্যাংকিংখাতে অন্যতম একটি চ্যালেঞ্জ। বারবার খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা হলেও তা বাস্তবায়ন হয়নি। গত ২২ সেপ্টেম্বর টিআইবির প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। গত এক দশকে ব্যাংকিংখাতে চলমান অস্থিরতা ও নৈরাজ্য তথা অনিয়ম-দুর্নীতি, ঋণ জালিয়াতি, খেলাপি ঋণের উচ্চ হার, মূলধনের অপর্যাপ্ততা, উচ্চ সুদের হার, তারল্য সংকট ইত্যাদি বিষয় বিভিন্ন গবেষণা প্রতিবেদন এবং গণমাধ্যমে বহুলভাবে প্রকাশিত হয়। ব্যাংকিংখাত থেকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমানতকারী তথা সাধারণ জনগণের অর্থ দীর্ঘদিন ধরেই খেলাপি ঋণের মাধ্যমে আত্মসাৎ হচ্ছে বলে অভিযোগ করেছে তারা। এ বিষয়ে অর্থনীতিবিদরাও বলছেন, বাংলাদেশে যেভাবে খেলাপি ঋণ বাড়ছে তাতে আর কিছুদিন পরই দেশে ব্যাংক নামের একটি খাত থাকবে ঠিকই কিন্তু কাজের ক্ষেত্রে একেবারেই অকার্যকর হয়ে পড়বে ব্যাংক খাত। সরকারের উচিত হবে এখনই এই খেলাপি ঋণের লাগাম টেনে ধরা।

উল্লেখ্য, ২০০৯ সালের শুরুতে দেশের ব্যাংকখাতে খেলাপি ঋণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। যা সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত বেড়ে দাঁড়ায় এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা। অর্থাৎ উক্ত সময়ে বছরে গড়ে নয় হাজার ৩৮০ কোটি টাকা খেলাপি হয়েছে। এই বৃদ্ধির পরিমাণ প্রায় ৪১৭ শতাংশ, যদিও একই সময়ে মোট ঋণ বৃদ্ধির হার ৩১২ শতাংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালের জুন পর্যন্ত খেলাপি ঋণের (১১২,৪২৫ কোটি টাকা) সঙ্গে বারবার পুনর্গঠিত ও পুনঃতফসিলী করা এবং উচ্চ আদালত কর্তৃক স্থগিতাদেশ প্রাপ্ত খেলাপি ঋণ যোগ করে ব্যাংকিংখাতে খেলাপি ঋণের প্রকৃত পরিমাণ ছিল দুই লাখ ৪০ হাজার ১৬৭ কোটি টাকা। আইএমএফের খেলাপি ঋণের এই পরিমাণের সঙ্গে অবলোপন করা খেলাপি ঋণ (৫৪,৪৬৩ কোটি টাকা) যোগ করে ২০১৯ সালের জুন পর্যন্ত প্রকৃত খেলাপি ঋণের পরিমাণ দাঁড়ায় প্রায় ৩ লাখ কোটি টাকা।

এই বিপুল পরিমাণ ঋণ বর্তমান ব্যাংকিংখাতে অন্যতম একটি চ্যালেঞ্জ। বিভিন্ন সময়ে খেলাপি ঋণ হ্রাস এবং ইচ্ছাকৃত ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলা হলেও তা কার্যকর না করে সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক বারবার ঋণ পুনঃতফসিলীকরণ ও পুনর্গঠনের সুযোগ দেয়া হচ্ছে। পাশাপাশি গত কিছুদিন আগে খেলাপিদের নানাধরণের সুযোগ সুবিধাও প্রদান করেছে সরকার। এর ফলে বিপুল পরিমাণের খেলাপি ঋণ ব্যাংকিং খাতে বিশেষত রাষ্ট্রায়ত্ত ব্যাংকে চরম মূলধন সঙ্কট তৈরি করেছে। এ সঙ্কট কাটাতে প্রতিবছর রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোতে জনগণের করের টাকা থেকে ভর্তুকি দেয়া হচ্ছে। এতে কিছু মানুষের অনিয়ম-দুর্নীতির বোঝা ক্রমাগতভাবে জনগণের উপর চাপানো হচ্ছে।

মূলত ব্যাংক খাতের এই খেলাপি ঋণের দুর্দশার মূল কারণেই হচ্ছে ব্যাংক খাতে বাহ্যিক প্রভাব- যার মধ্যে রয়েছে আইনি সীমাবদ্ধতা, রাজনৈতিক হস্তক্ষেপ ও ব্যবসায়িক প্রভাব এবং অপরটি হচ্ছে অভ্যন্তরীণ চ্যালেঞ্জ- যার মধ্যে রয়েছে তদারকি সক্ষমতায় ঘাটতি, নেতৃত্বের সক্ষমতায় ঘাটতি, বাংলাদেশ ব্যাংকের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতায় ঘাটতি এবং তদারকি কাজে সংঘটিত অনিয়ম দুর্নীতি। অন্যদিকে, ব্যাংক শাখার পরিমাণ যত বাড়ছে, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনের সংখ্যা তত কমে আসছে। আবার পরিদর্শনে যে অনিয়ম ধরা পড়ছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ডেপুটি গভর্নরের অনুমোদন লাগছে। এতে কার্যক্রম গতি হারিয়েছে। আবার ডেপুটি গভর্নর নিয়োগ হচ্ছে শিল্পগোষ্ঠীর পছন্দে। সেইসাথে ব্যাংক কম্পানি আইন করে পুরো ব্যাংক খাতে ঢুকিয়ে দেয়া পরিবারতন্ত্র।

প্রসঙ্গত, দিন যত যাচ্ছে খেলাপি ঋণের পরিমাণ ততই বেড়ে যাচ্ছে। একটি ইচ্ছাকৃত খেলাপি সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে ব্যাংক খাত। এই চক্রগুলো যে পরিমাণ ঋণ নিয়েছে তার বিপরীতে জামানত আছে মাত্র ১০ ভাগের ১ ভাগ। আর তাদের এসব অপকর্মের মাশুল গুনতে হচ্ছে সৎ ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের। এভাবে অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারী কর্মকা- আশ্রয়-প্রশ্রয় পাওয়ায় ব্যাংক ঋণের সুদ যেমন নির্মূল হচ্ছে না, তেমনি নানা পন্থায় নেয়া হচ্ছে গলাকাটা সার্ভিস চার্জ। এছাড়া ভালো উদ্যোক্তা ও গ্রাহকদের পদে পদে হয়রানি-নাজেহালের তো শেষ নেই।

বিশ্লেষকরা বলছে, আর্থিক খাতে এ অব্যবস্থা বহাল থাকলে ব্যাংকগুলো দেউলিয়া হয়ে যাবে। আর পথে বসতে হবে ব্যাংকের লাখ লাখ সাধারণ গ্রাহককে। ব্যাংকের এই পাহাড়সম খেলাপি ঋণের পিছনে রয়েছে ব্যাংকের অসৎ কর্মকর্তারাও। বিশেষ করে ব্যাংকের কোনো না কোনো কর্মকর্তার সম্পৃক্ততার কারণেই নাম সর্বস্ব বিভিন্ন প্রতিষ্ঠানে ঋণ দেয়ার ঘটনা ঘটেছে। এছাড়া ব্যাংক ব্যবস্থা ও ঋণ গ্রহীতা উভয় পর্যায়ে রাজনৈতিক প্রভাব বিস্তারের অভিযোগও রয়েছে। ফলে প্রতিষ্ঠান হিসেবে ব্যাংকগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই চলমান ভয়াবহ পরিস্থিতিতে সরকারের উচিত অবিলম্বে এই খেলাপি ঋণ আদায়ে খেলাপিদের সুযোগ সুবিধা না দিয়ে বরং তাদের বিরুদ্ধে শক্ত আইনি পদক্ষেপ গ্রহণ করা।

তবে এক্ষেত্রে উল্লেখ্য, যতদিন পর্যন্ত দেশে সুদভিত্তিক ব্যাংক ব্যবস্থা চালু থাকবে ততদিন পর্যন্ত ব্যাংকখাতকে ঋণ খেলাপী মুক্ত করা যাবেনা। শুধু যে বাংলাদেশে ব্যাংকখাতে রাজনৈতিক কাজেই কেবলমাত্র ইসলামী অর্থনীতি তথা ব্যাংক ব্যাংক ব্যবস্থাই হবে জনগণের টাকা তথা ব্যাংকের টাকা সংরক্ষণ ও সমৃদ্ধির প্রক্রিয়া। জনগণ ও সরকার উভয়কেই এ বিষয়ে সম্যক উপলব্ধি করতে হবে। এবং যথাশীঘ্র যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

কারণ যতক্ষণ হারাম সুদভিত্তিক ব্যাংক ব্যবস্থা থাকে ততক্ষন যাবত দুবৃত্তায়ন হয়েছে তাই নয়- অন্যান্য দেশেও হয়েছে ও হচ্ছে। গোটা ঋণ প্রক্রিয়াই হয় জালিয়াত ও জুলুম নির্ভর। এক্ষেত্রে একদিকে যেমন ব্যাংক দুর্বলদের উপর জুলুম করে পথে বসিয়ে দেয় তেমনি জালিয়াত চক্রও ব্যাংকে প্রতারণা করে। খেলাপীদের প্রতারণা থেকে ব্যাংককে রক্ষা করতে এবং দুর্বলদের উপর ব্যাংকের জুলুম থেকে বাঁচাতে সুদী প্রথা বাদ দিয়ে ইসলামী ব্যাংক ব্যবস্থা করতে হবে।

-আল্লামা মুহম্মদ আরিফুর রহমান, ঢাকা।

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২২ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ সম্পর্কিত ‘দৈনিক যুগান্তর’ পত্রিকার মন্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রীর বিস্ময় প্রকাশ গোয়েন্দা শীর্ষ কর্মকর্তারাও অবহিত নয় খোদ যুগান্তর সম্পাদকের দুঃখ প্রকাশ

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’কে নিয়ে – মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নামে দৈনিক জনকণ্ঠের মিথ্যাচার ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ নিষিদ্ধ হচ্ছে- এ কথা স্বরাষ্ট্রমন্ত্রী শুধু অস্বীকারই করলেন না, বললেন: ‘সম্পূর্ণ বাজে কথা।’ প্রসঙ্গতঃ সোহেল তাজ বিবৃত কালো তালিকা অসম্পূর্ণ ও আংশিক ভুল। এর সংশোধন আশু দরকার

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সমীপে- সোহেল তাজ বিবৃত ১২টি জঙ্গি সংগঠন তালিকা যথার্থ নয় এর মধ্যে যেমন অনেক জঙ্গি সংগঠনের নাম আসেনি তেমনি জঙ্গিবাদ বিরোধী সংগঠনের (উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত) নামও জামাত-জোট ভূতের কারণে এসেছে। সঙ্গতঃ কারণেই বে-হেড সোহেল তাজের বেফাঁস মন্তব্য থেকে বেরিয়ে এসে বর্তমানের যোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রকৃত জঙ্গি সংখ্যা যেমন নির্ধারণ করতে হবে, প্রকৃত জঙ্গিদের যেমন চিহ্নিত করতে হবে পাশাপাশি জঙ্গিবাদী, মৌলবাদী ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে একান্ত নিবেদিত ‘আল বাইয়্যিনাত’কে মূল্যায়ন করতে হবে।