অবিশ্বাস্য হলেও সত্য রাজধানীতে সোয়া দুই লক্ষ লোকের জন্য মাত্র ১টি পাবলিক টয়লেট। ভাসমান মানুষের জন্য নেই কোনো টয়লেট। সরকারের সদিচ্ছা ও সক্রিয়তা প্রয়োজন।

সংখ্যা: ২৩৯তম সংখ্যা | বিভাগ:

সমস্ত প্রশংসা মুবারক খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার জন্য; যিনি সকল সার্বভৌম ক্ষমতার মালিক। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নবী আলাইহিমুস সালাম উনাদের নবী, রসূল আলাইহিমুস সালাম উনাদের রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত পবিত্র দুরূদ শরীফ ও সালাম মুবারক।

জানা গেছে, রাজধানীতে অবস্থানকারী হাজার হাজার ভাসমান মানুষ সন্ধ্যার পর থেকে রাতে মলমূত্র ত্যাগ করে। রাজধানীর রাস্তা, ফুটপাথ ও খোলা স্থানে অবস্থানকারী, ভাসমান মানুষ, ফকির, পাগল, ভবঘুরে, কুলি-মজুর, রিকশাচালকদের অনেকেই রাতের আঁধারে খোলা স্থানে এ কাজটি করছে। রাজধানীর যেসব এলাকায় ভাসমান ও ছিন্নমূল মানুষের চাপ বেশি সেসব এলাকায় পর্যাপ্ত ব্যবস্থা না থাকা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলা, খোলা স্থানে মলমূত্র ত্যাগে পরিবেশ নষ্ট ও প্রয়োজনীয় সচেতনতার অভাবে এ ঘটনা ঘটছে।

সরকারি তথ্য অনুযায়ী, রাজধানীর এক কোটি ২০ লাখেরও বেশি মানুষের ৪০ শতাংশই থাকে বিভিন্ন বস্তিতে। সম্প্রতি জাতীয় সংসদে উত্থাপিত এক প্রশ্নের জবাবে পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছে, বর্তমানে ঢাকা শহরে বস্তির সংখ্যা প্রায় ৪ হাজার ৭২০টি। বস্তিবাসীর সংখ্যা প্রায় ৬০ লাখ। এছাড়া রাস্তাঘাটে চলা ভাসমান মানুষের সংখ্যাও কম নয়। এদের যেমন নেই নাগরিক অধিকার, তেমনই নেই পর্যাপ্ত ও স্বাস্থ্যসম্মত টয়লেট। এই ৬০ লাখেরও বেশি মানুষের জীবন-জীবিকা ও অধিকার রাষ্ট্রীয় বিবেচনায় থাকে না। নদীভাঙন, প্রাকৃতিক দুর্যোগ, কর্মসংস্থানের অভাব, গ্রামে চরম দারিদ্র্যের সাথে সংগ্রাম করে হাজার হাজার মানুষ শহরে এসে কেউ বস্তিবাসী, ছিন্নমূল ও ভাসমান মানুষে পরিণত হচ্ছে।

ঢাকাসহ সারাদেশে পাবলিক টয়লেটের সংখ্যা এত কম যে এগুলোর অবস্থান কারো তেমন একটা চোখে পড়ে না। ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী, ২০১১ সালে দেশের মোট জনসংখ্যার ২৮ ভাগ নগরীতে বাস করছে, যা ৪ কোটি ১৭ লাখ। বর্তমানে এ সংখ্যা ৫ কোটি ছাড়িয়েছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট বিভাগীয় শহরসহ গাজীপুর সিটি কর্পোরেশনে বসবাসরত কয়েক কোটি নাগরিকের ব্যবহারের জন্য সর্বমোট মাত্র ১৭৩ পাবলিক টয়লেট রয়েছে, যা অবিশ্বাস্য বটে।

তাছাড়া এগুলোর বেশিরভাগই ব্যবহারের অযোগ্য। কাগজে-কলমে ১৭৩ পাবলিক টয়লেট থাকলেও অনেকগুলোই বাস্তবে চোখে পড়ে না। ক্ষমতাবানরা দখল করে টয়লেট ভেঙ্গে ব্যবসা পরিচালনা করছে এমন নজিরও কম নয়। অনেক টয়লেট পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। তাছাড়া স্থান থাকা সত্ত্বেও নতুন কোনো পাবলিক টয়লেট স্থাপনে সরকারের তেমন কোনো আগ্রহও দেখা যায় না। স্বাধীনতা পরবর্তী কোনো সরকারই পাবলিক টয়লেট সমস্যা সমাধানে এগিয়ে আসেনি। প্রতিনিয়ত এ অবস্থার অবনতি ঘটছে।

এক গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরে সিটি কর্পোরেশন মোট ৬৯ পাবলিক টয়লেট রয়েছে। সে হিসেবে প্রায় দুই লাখ ২৫ হাজার মানুষের জন্য গড়ে একটি করে শৌচাগার রয়েছে। যার মধ্যে পাঁচটি মোটামুটি ব্যবহার উপযোগী। দুটি ভেঙ্গে ফেলা হয়েছে, দশটি সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে, দশটিতে কোনো সেবা নেই। এরপরে টয়লেটে মেয়েদের এখন আর আলাদা ব্যবস্থা নেই। ৫০ ভাগ টয়লেটে নিয়মিত পানি থাকে না। ৭০ ভাগে প্রয়োজনীয় আলোর ব্যবস্থা নেই।

নোংরা ও নিরাপত্তাহীনতার কারণে টার্মিনালগুলোর পাবলিক টয়লেট কেউ ব্যবহার করতে চায় না। তাছাড়া পরিবহন সংশ্লিষ্ট কর্মচারীদের দখল, টয়লেট এলাকায় গাড়ির ধোঁয়াসহ নানা প্রতিবন্ধকতায় টয়লেটে যাওয়াই কঠিন। বিশেষ করে মহিলা ও শিশুরা সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছে টার্মিনালে টয়লেট ব্যবহারে।

তবে টয়লেটের অবস্থা যত খারাপই হোক না কেন, ইজারাদাররা টাকা নেয়ার ক্ষেত্রে পিছিয়ে নেই। বরং তারা সিটি কর্পোরেশনের নির্ধারিত রেটের চেয়েও বেশি টাকা আদায় করে।

নিয়ম অনুযায়ী বড় ইস্তিঞ্জার জন্য ৩ টাকা এবং ছোট ইস্তিঞ্জার জন্য ২ টাকা করে আদায় করার কথা। কিন্তু আদায় করা হচ্ছে গড়ে ৫ টাকা করে।

এর সঙ্গে হাত-মুখ ধুলে আরো দুই টাকাসহ মোট দিতে হয় ৭ টাকা। এটা সাধারণ মানুষদের জন্য অনেক বড় যুলুম হয়ে যায়।

উল্লেখ্য, পরিবেশ, জনস্বাস্থ্য এবং অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব রোধে পাবলিক টয়লেট বিষয়ে বিশেষ পদক্ষেপ জরুরী। যেমন- পাবলিক টয়লেট বিষয়ক সুষ্ঠু নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা, প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান, মার্কেট, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ঐতিহ্যবাহী স্থান, বাস-রেল-লঞ্চ টার্মিনাল, হাসপাতাল পাবলিক হল, সভাস্থল, গোরস্থান, অস্থায়ী বাজার ইত্যাদি স্থানে পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করা। এছাড়া রেল, নৌ ও অন্যান্য পরিবহনের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত করা, সরকারি ও বেসরকারি উদ্যোগে গণসচেতনতা বৃদ্ধিকল্পে বিভিন্ন প্রচার মাধ্যমে পাবলিক টয়লেট ব্যবহার বিষয়ে প্রচারণা বৃদ্ধি ও প্রতিটি জেলা শহরের জনসংখ্যা অনুপাতে প্রয়োজনীয় সংখ্যক পাবলিক টয়লেট উপযুক্ত স্থানে স্থাপন করা, প্রতিটি টয়লেটে পানি, সাবান, তোয়ালে, টয়লেট পেপার ইত্যাদির পর্যাপ্ত পরিমাণ নিশ্চিত করাসহ অন্যান্য অস্থায়ী স্থানে যেখানে জনসমাগম বেশি সেখানে “মোবাইল টয়লেট”-এর ব্যবস্থা করা। পাবলিক টয়লেট নোংরা, অপরিচ্ছন্ন এবং অন্যান্য সুবিধা না থাকার প্রেক্ষিতে ইজারা বাতিল বা শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করা।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমান কল্যাণমূলক রাষ্ট্রের দাবিদার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এ বিষয়টি সম্পর্কে জাহেল থাকলেও সম্মানিত ইসলামী খিলাফতে কিন্তু ঠিকই এর বিশেষ নজির রয়ে গেছে। পবিত্র দ্বীন ইসলাম উনার দ্বিতীয় খলীফা, আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার খিলাফতকালে ছোট সুফতাত শহরে মসজিদ নির্মাণ করেছিলেন ৩৬টি। কিন্তু হাম্মামখানা নির্মাণ করেছিলেন ১১৭০টি। সুবহানাল্লাহ!

ঢাকা শহরে মসজিদগুলোর ইস্তেঞ্জাখানা কেবল নামাযের সময় খোলা হয়। যা সাধারণের হাজত পূরণে বাধা। মানবিক কারণেই সরকারকে এ সমস্যা সমাধানে সক্রিয় হতে হবে।

মূলত, এসব অনুভূতি ও দায়িত্ববোধ আসে পবিত্র ঈমান ও পবিত্র দ্বীন ইসলাম উনাদের অনুভূতি ও প্রজ্ঞা থেকে। আর তার জন্য চাই নেক ছোহবত তথা মুবারক ফয়েজ-তাওয়াজ্জুহ।

যামানার ইমাম ও মুজতাহিদ, যামানার মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার নেক ছোহবত মুবারকে সে মহান ও অমূল্য নিয়ামত মুবারক হাছিল সম্ভব। খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদের তা নছীব করুন। (আমীন)

-আল্লামা মুহম্মদ মাহবুবুর রহমান

সরকারের জন্য বিশ্লেষণ ‘জনকন্ঠের’ ‘বোরকাওয়ালী (তথা কথিত) হতে সাবধান’ হতে হলে বায়তুল মোকাররমে পাঁচ হাজার নারীর নামাযের ব্যবস্থা করে মাননীয় প্রধানমন্ত্রীর দ্বারা তা উদ্বোধনের পরিকল্পনা পরিত্যাগ করতে হবে। বায়তুল মোকাররমকে জামাতী ও জঙ্গি বোরকাওয়ালীদের অভয়ারণ্য হতে দেয়া যাবে না। দিলে তা সরকারের জন্য বুমেরাং হবে। প্রধানমন্ত্রীর নেক নজর কাড়ার সস্তা রাস্তা অবলম্বনের খাহেশ পরিহার করতে হবে সব মহলকেই।

        ইসলামের লেবাছে জামাতীরা প্রকাশ্যে ইতিহাসের জঘন্যতম মিথ্যাচার করে        রাষ্ট্রধর্ম ইসলামের অবমাননা করে যাচ্ছে। ওদের সবকিছুই মেকী।         টিপাইমুখী বাঁধের নামে জামাতী সমাবেশ পুরোটাই ছিল ভাড়া করা গু-া-       বদমায়েশ, শিবির ক্যাডারদের শোডাউন।         ‘স্বাধীনতা এনেছি’- জামাতীদের এ প্রকাশ্য ঘোষণা আল্লাহ পাক-এর        আরশ কাঁপাচ্ছে।         মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অস্বীকার ও অবমাননা করা হচ্ছে।         দেশের পনের কোটি লোকের উপর তথ্যসন্ত্রাস চালানো হচ্ছে।         কাজেই মহান মুক্তিযোদ্ধাদের অবমাননা সর্বোপরি পনের কোটি জনগণের       উপর তথ্যসন্ত্রাস চালানোর দায়ে জামাতীদের অবিলম্বে শক্ত ও দৃষ্টান্তমূলক        শাস্তির ব্যবস্থা করা এবং আগামীতে জামাতীদের কোন ধরনের সমাবেশ করার অনুমতি না দেয়া সরকারের জন্য ফরয-ওয়াজিব

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬১

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১০

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-২৯