করোনার অজুহাতে চিকিৎসা সেবা সঙ্কটে ৬ কোটির অধিক রোগী। সাধারণ রোগীদের চিকিৎসায় অবহেলার পরিচয় দিচ্ছে চিকিৎসকরা। সাংবিধানিকভাবে ক্ষমতায় থাকতে চাইলে সরকারকে অবিলম্বে মৌলিক অধিকার- চিকিৎসা নিশ্চিত করতে হবে।

সংখ্যা: ২৮৩তম সংখ্যা | বিভাগ:

সারাদেশে তথাকথিত লকডাউনে বিভিন্ন খাতে লাখ লাখ কোটি টাকার ক্ষতি, জনগণের স্বাভাবিক জীবনযাত্রায় চরম বাধার সৃষ্টি হচ্ছে। নিম্নে আয়ের মানুষ, ছিন্নমুল ও মধ্যবিত্তরা পড়েছে মহাবিপাকে। এমন বন্দিময় পরিস্থিতির মধ্যে মরার উপর খাড়ার ঘা স্বরুপ চিকিৎসা সেবায়ও গভীর সঙ্কটের সৃষ্টি করা হয়েছে।  ক্যান্সার, কিডনী, ডায়াবেটিস, সাধারণ সর্দি-কাঁশিসহ অন্যান্য রোগে রোগাক্রান্ত রোগীরা হাসপাতাল, ক্লিনিক ও চিকিৎসাকেন্দ্রে গিয়ে চিকিৎসা সেবা না পেয়ে আরো মারাত্মক রোগীতে পরিণত হচ্ছে। সরকারি হাসপতালগুলোর জরুরি বিভাগ খোলা থাকলেও বহির্বিভাগ থাকে আধাবেলা। ফলে সাধারণ রোগের চিকিৎসার জন্য রোগীরা কোথায় যাবেন এখনো বুঝে উঠতে পারছেনা। উদাহরণত: সারাদেশে বর্তমানে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। এমনই সঙ্গীন অবস্থা যে, দেশের বিভিন্ন হাসপাতালে জায়গা না হওয়ায় রাস্তায় বা হাসপাতালের বাইরেও রোগী ক্যাম্পিং করে রাখতে হবে। তারা পাচ্ছে না প্রয়োজনীয় চিকিৎসা। এ পর্যন্ত সরকারি হিসেবে ৭ জনের মৃত্যু হয়েছে ডায়রিয়ায়। প্রকৃত হিসেবে আরো বেশি। অথচ, বাংলাদেশী মিডিয়াগুলোর অপপ্রচারের কারণে চিকিৎসকরাও করোনা গুজবে বিভ্রান্ত হয়ে গেছে। তারা চিকিৎসা দিতে ভয় পাচ্ছে। জেলা শহরগুলোতে চিকিৎসায় চিকিৎসক-নার্সরা সাধারণ রোগীদের হাসপাতালে আসতে পর্যন্ত নিরুৎসাহিত করছে। চিকিৎসকদের এমন আচরণে সাধারণ মানুষের মাঝে সাধারণ সর্দি-কাশি-জ্বরের চিকিৎসা পাওয়া নিয়ে আস্থার সংকট দেখা দিয়েছে। এতে করে সারাদেশে প্রায় ৬ কোটির অধিক রোগী চিকিৎসা সেবা পাওয়া নিয়ে শঙ্কাগ্রস্থ।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী বাংলাদেশে ৬ লাখ ক্যান্সারের রোগী রয়েছে। প্রতি বছর ৫০-৬০ হাজার মানুষ ক্যান্সারে মারা যায়। আর এই ক্যান্সারের যদি সুচিকিৎসা না করা হয় তাহলে ভয়াবহ বিপর্যয় ঘটে যেতে পারে। কিডনী ফাউন্ডেশনের হিসেব মতে, বাংলাদেশে আড়াই কোটি থেকে ৩ কোটি মানুষ কিডনী সমস্যায় আক্রান্ত। প্রতি বছর ৪০ হাজার রোগীর কিডনী অকার্যকর হয়, প্রায় ৩০ হাজার মাানুষ মারা যায় বছরে। ডায়বেটিস আক্রান্তদের মধ্যে ১১ ভাগ মানুষ কিডনি সমস্যায় ভুগছে। দেশে উচ্চ রক্তচাপের রোগী আছে ৩ কোটি। এসব রোগীরও কিডনী সমস্যা দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। কিন্তু সরকারের লকডাউনে ভীতগ্রস্থ হয়ে, করোনাকে সংক্রমক মনে করার মতো ভ্রান্ত বিশ্বাসী হয়ে চিকিৎসকরা এইসব রোগীদের চিকিৎসা সেবায় অবহেলামূলক আচরণ করছে। যা অতীব অমানবিক একটি আচরণ।

এমনিতেই বছরজুড়ে দেশের চিকিৎসা খাতে নৈরাজ্য বিরাজ করে। বৈশ্বিক মানদ- অনুযায়ী প্রতি ১০ হাজার মানুষের জন্য ৪৫ জন চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী দরকার, কিন্তু বাংলাদেশে আছে মাত্র ৯ জন।  ফলে দেশের স্বাস্থ্যসেবার বৈষম্যের শিকার হয় প্রায় অর্ধকোটি অসহায় মানুষ।

পাশাপাশি নিম্নমানের বা অপর্যাপ্ত স্বাস্থ্যসেবার কারণে প্রতিবছর ৮০ লাখ মানুষ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। সেই সাথে লাখো মানুষ চিকিৎসাযোগ্য বা সারানো যায় এমন বিভিন্ন রোগের কারণে দুঃখ-দুর্দশা, ভোগান্তি, আর্থিক ক্ষতি ও নানা বিপর্যয়ের মধ্যে বসবাস করে। এরপর  চিকিৎসক সঙ্কট, বেড সঙ্কট, অবকাঠামো সঙ্কট বিরাজ করে। পাশাপাশি অসৎ ডাক্তারদের দৌরাত্ম তো রয়েছেই।

পর্যবেক্ষক মহলের মতে, রোগীদের অসহায় করে চিকিৎসকরা কিছুতেই ঘরে বসে থাকতে পারে না। এর আগে বহুবার চিকিৎসকরা রোগীদের জিম্মি করে দাবিও আদায় করেছে। স্বাস্থ্যসেবার স্বার্থে ডাক্তারদের যে কোনো পরিস্থিতিতে যে কোন জায়গায় কাজ করার মানসিকতা থাকতে হবে। সারাদেশে লকডাউন পরিস্থিতিতে দেশের কোটি কোটি নিম্ন আয়ের মানুষ যেখানে জীবিকার অভাবে ক্ষুধার জ্বালায় ভুগছে তার বিপরীতে ডাক্তারদের কোনো ভোগান্তি নেই। পাশাপাশি চিকিৎসকদের আয়-রোজগার কম নয়।

প্রসঙ্গত, যুদ্ধের মধ্যেও চিকিৎসকদের জীবনবাজি রেখেই দায়িত্ব পালন করতে হয়। সেই শপথ নিয়েই এ পেশায় আসতে হয় চিকিৎসকদের। ফলে চিকিৎসকদের রোগীদের ফিরিয়ে দেয়ার কোনো কারণ নেই। পাশাপাশি নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে গুরুত্বপূর্ণ হলো ‘চিকিৎসার অধিকার’। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে জনগণ এই অতিপ্রয়োজনীয় মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আর এর মুখ্য কারণই হচ্ছে পবিত্র দ্বীন ইসলাম বিমুখ এবং ধর্মনিরপেক্ষতার কুপ্রভাব। বাংলাদেশ ৯৮ ভাগ মুসলমানের দেশ এবং সংবিধানে রাষ্ট্রদ্বীন পবিত্র দ্বীন ইসলাম থাকার পরও সরকার পবিত্র দ্বীন ইসলাম উনার হুকুম আহকাম ও শরীয়তের বিষয়গুলো থেকে সম্পূর্ণই দূরে। দেশের চিকিৎসক মহলের মধ্যে সরকার দ্বীন ইসলাম উনার অনভূতির প্রতিফলন ঘটাতে পারেনি। যার কারণে দ্বীন ইসলাম উনার মধ্যে ছোঁয়াচের অস্তিত্ব না থাকার পরও ডাক্তাররা ছোঁয়াচে আতঙ্কে সেবা প্রদান থেকে বিরত থাকছে।

এছাড়া পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে চিকিৎসা নেয়া খাছ সুন্নতে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং চিকিৎসা মুবারক গ্রহণ করেছেন এবং চিকিৎসা গ্রহণ করার জন্য নির্দেশ মুবারক দিয়েছেন। পাশাপাশি পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে ‘যার কাছে পরামর্শ চাওয়া হয় সে আমানতদার।’ এখানে রোগীরা ডাক্তারের কাছে শারিরিক সুস্থতার অভিপ্রায়ে ডাক্তারের কাছে পরামর্শ কিংবা সেবা নিতে যায়। এক্ষেত্রে ডাক্তাররা যদি নানান অজুহাত দিয়ে রোগীকে চিকিৎসা সেবা না দেয় তাহলে স্পষ্টভাবে সেই ডাক্তার আমানতের খেয়ানত করলো। পাশাপাশি রোগীদের উপর সে জুলুম করলো। আর মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন ‘অচিরেই জালিমরা জানতে পারবে, তাদের প্রত্যাবর্তনস্থল কোথায় হবে। অন্যদিকে, আমানতের খেয়ানত সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে ‘তোমরা খেয়ানত করো না। কেননা খেয়ানত কতই না শাস্তি ও তিরস্কারযোগ্য।’ অর্থাৎ সম্মানীত দ্বীন ইসলাম থেকে দুরে সরে গিয়ে চলমান পরিস্থিতির সুযোগ নিয়ে ডাক্তাররা জালিম ও মুনাফিকের ভূমিকায় অবতীর্ণ হচ্ছে।

আমরা মনে করি, করোনা নিয়ে মিথ্যা আতঙ্ক থেকেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই সরকারের উচিত হবে অবিলম্বে করোনা নিয়ে সকল প্রকার দৃশ্যমান ও অদৃশ্যমান লকডাউন খুলে দিয়ে সারাদেশে পবিত্র মিলাদ শরীফ পাঠ ও সুন্নতি খাদ্যদ্রব্য গ্রহণে জনগণকে উৎসাহিত করা। পাশাপাশি পবিত্র দ্বীন ইসলাম উনার আলোকে ছোঁয়াচে নামক বিভ্রান্তি থেকে সরে আসা। চলমান চিকিৎসা সেবার যে বিভ্রাট চলছে তা নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

ছাহিবু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, ছাহিবে নেয়ামত, আল ওয়াসীলাতু ইলাল্লাহ, আল ওয়াসীলাতু ইলা রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, সুলত্বানুন নাছীর, মুত্বহ্হার, মুত্বহ্হির, আছ ছমাদ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিস সালাম উনার নেক ছোহবত মুবারকেই কেবলমাত্র সে মহান ও অমূল্য নিয়ামত হাছিল সম্ভব। খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে তা নছীব করুন। (আমীন)

-আল্লামা মুহম্মদ মাহবূবুল্লাহ, ঢাকা।

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬৫

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১৪ -আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-৩৩ -আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২৩ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস ওহাবী ফিরক্বাসহ সবগুলো বাতিল ফিরক্বা ইহুদী-নাছারাদের আবিষ্কার! তাদের এক নম্বর দালাল

সমাজতন্ত্রের ঝাণ্ডা পরিত্যাগ করে ‘প্রথম আলো’ সম্পাদক মতিউর এখন পুঁজিবাদের বেনিফেসিয়ারী নিজেকে বদলে ফেলার কারণে এখন অন্যকেও বদলানোর নছীহত খয়রাত করেছেন কিন্তু সমাজতন্ত্র আর পুঁজিবাদ যেমন একই মুদ্রার এপিঠ-ওপিঠ; তেমনি ‘প্রথম আলো’র বদলানোর আহ্বানও এক অনাচার থেকে আর এক অনাদর্শের দিকে। চরিত্রহীন, আদর্শহীন, ধর্মহীন- মতি মিয়ার যোগ্যতা কোথায়? ‘বদলানোর রূপকার’ তথা ‘সংস্কারক’ সাজার।বরং এ আহ্বান ফেরি করে মতি মিয়া যে নতুন পুরস্কার বাণিজ্যের ধান্ধায় রয়েছেন তা বলতে গেলেই সবাই বুঝতে পারছেন