ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৫

সংখ্যা: ১৯১তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা মুফতী সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

‘মুহ্ইস সুন্নাহ’ লক্বব মুবারক প্রসঙ্গে

খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর জিন্দাকৃত বা পুনঃপ্রচলন করা কতিপয় সুন্নতের বিবরণ:

মোটা কাপড়ের পোশাক

পরিধান করা সুন্নত:

পাতলা কাপড় যা পরলে শরীর দেখা যায় সেরূপ পোশাক পরিধান করা সুন্নতের খিলাফ। অবস্থা বিশেষে তা নাজায়িয-হারাম হয়ে থাকে। আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মোটা কাপড়ের পোশাক পরিধান করতেন।

ইমামুশ শরীয়ত ওয়াত ত্বরীক্বত সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান বছরী রহমতুল্লাহি আলাইহি বলেন, বনী সালীত গোত্রের একজন সম্মানিত ব্যক্তি আমাকে বলেছেন যে,

اتيت رسول الله صلى الله عليه وسلم اكلمه فى شئ اصيب لنا فى الجاهلية فاذا هو قاعد وعليه حلقة قد اطافت به وهو يحدث القوم وعليه ازار قطن له غليظ.

অর্থ: “আমি জাহিলী যুগের একটি বিষয়ে কথা বলার জন্য আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কাছে আসলাম। সে সময় উনি বসাবস্থায় ছিলেন। উনার চারপাশে লোকেরা বৃত্তাকারে বসেছিলেন। আর তিনি তাঁদেরকে নছীহত করছিলেন। সেই সময় উনি একখানা মোটা সুতি কাপড়ের লুঙ্গি মুবারক পরিহিত ছিলেন।” (আখলাকুন নবী-১৭০)

উল্লেখ্য যে, ‘মোটা’ দ্বারা শরীর দেখা যায় না এমন পোশাককে বুঝানো হয়। মোটা কাপড়ের পোশাক তাক্বওয়ার পোশাক। যাকে সুন্নতে রসূলও বলা হয়। যামানার ইমাম ও মুজতাহিদ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলীকে দেখেছি- যখন কোন কাপড় উনার খিদমতে পেশ করা হতো তখন তিনি তাহক্বীক্ব করতেন যে, এই কাপড় দ্বারা শরীর মুবারক দেখা যাবে কি না? যদি দেখা যাওয়ার সম্ভাবনা থাকতো তাহলে তিনি তা গ্রহণ করতেন না।

লুঙ্গি বা স্যালোয়ার নাভির

 উপরে পরা সুন্নত

হানাফী মাযহাব মতে পুরুষের ছতর হচ্ছে- নাভির নিচ থেকে হাঁটুর নিচ পর্যন্ত। নাভি ছতরের অন্তর্ভুক্ত নয়। নাভির নিচ থেকে হাঁটুর নিচ পর্যন্ত সর্বদা ঢেকে রাখা ফরয। তবে লুঙ্গি বা স্যালোয়ার নাভির উপর থেকে পরতে হবে। নাভি ঢেকে পরিধান করাই খাছ সুন্নত। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর অনুসরণে লুঙ্গি বা স্যালোয়ার পরিধান করতেন। হযরত মুহম্মদ ইবনু সা’দ রহমতুল্লাহি আলাইহি, হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণনা করেন-

رايت عمر رضى الله تعالى عنه يأتزر فوق سرته.

অর্থ: “আমি হযরত উমর ইবনুল খত্তাব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে দেখেছি তিনি নাভীর উপর লুঙ্গি বেঁধেছেন।” (আত তাবাকাতুল কোবরা-১/৪৫৯)

অনুরূপভাবে খলীফাতুল মুসলিমীন, বাবুল ইলমে ওয়াল হিকাম সাইয়্যিদুনা হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু। তিনিও নাভির উপরে লুঙ্গি বাঁধতেন বলে বর্ণনা রয়েছে। (আল মুসান্নিফ ইবনে আবী শাইবাহ-৫/১৬৯)

(চলবে)

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮১

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮২

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৩

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৪

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৬