দুষ্টের দমনে যে পুলিশ সেই পুলিশেরই কতক পুলিশ এখন বড় দুষ্ট ও দুর্নীতিপরায়ণ হয়ে উঠছে পুলিশের বিরুদ্ধে অভিযোগ হাজার হাজার রাষ্ট্রযন্ত্র তার ব্যর্থতা ঘুচাবে কী করে?

সংখ্যা: ২২৫তম সংখ্যা | বিভাগ:

সব প্রশংসা মুবারক মহান আল্লাহ পাক উনার জন্য। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত দুরূদ ও সালাম মুবারক।
পুলিশের সেবার মান যতদিন যাচ্ছে ততই কমছে। থানার কথা সুনির্দিষ্টভাবে বলা যায়। থানায় সেবার মান অব্যাহতভাবে কমছে। থানায় গিয়ে মানুষ ভালো ব্যবহার পাচ্ছে না, প্রতিকার পাচ্ছে না। অনেক ক্ষেত্রে থানায় মামলা বা জিডি নিতে অনীহা প্রকাশ করা হয়। এ ধরনের উদাহরণ ভূরি ভূরি আছে। ঢাকা মহানগরে চেকপোস্টের (তল্লাশি চৌকি) নামে প্রয়োজনে-অপ্রয়োজনে মানুষকে হয়রানি করা হচ্ছে।
বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির সাথে পুলিশ সদস্যরা জড়িয়ে পড়ছে। সাধারণ মানুষকে আটকে অর্থ আদায়, রিমান্ডের নামে নির্যাতন, থানায় আটকে পিটিয়ে হত্যা, গুলি করে পঙ্গু করে দেয়া, শ্লীলতাহানিসহ নানা অভিযোগ উঠে আসছে কিছু পুলিশ সদস্যের বিরুদ্ধে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এসব পুলিশ সদস্যের কারণে পুরো পুলিশ বিভাগই বিব্রত। তাদের কারো রয়েছে ক্ষমতার দাপট, কারো আঞ্চলিক ইজম, আবার কেউ কেউ তোষামোদি বা অর্থের জোরে আদায় করে নিচ্ছেন নানা সুযোগ-সুবিধা।
রাজ নৈতিক মামলার অজ্ঞাত আসামি নিয়ে চলছে পুলিশের বাণিজ্য। হয়রানি নির্যাতনের পাশাপাশি ভয়ভীতি দেখিয়ে তাদের কাছ থেকে পুলিশ হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। হরতালে বিভিন্ন সময় গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, রাস্তা অবরোধসহ বিভিন্ন রাজ নৈতিক কর্মসূচি পালনকালে দায়েরকৃত মামলায় এ পর্যন্ত কয়েক লাখ অজ্ঞাত আসামি করা হয়েছে সাড়ে ৪ শতাধিক মামলায়। শুধু বিএনপি কিংবা ১৮ দলীয় নেতাকর্মীই নয় সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন পেশার মানুষ পুলিশের হয়রানির শিকার হচ্ছেন। মামলার অজ্ঞাত আসামি থাকার সুযোগ নিয়ে পুলিশ ও সরকার দলীয় একশ্রেণীর অসৎ নেতাকর্মীর যোগসাজসে এ ধরনের ন্যক্কারজনক হয়রানিমূলক কর্মকান্ড চালানোর অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে স্থানীয়ভাবে কিছু অসৎ যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মী বাসা-বাড়ি ও পাড়া-মহল্লায় ঘরে ঘরে পুলিশ নিয়ে হয়রানি করছে। প্রতিপক্ষকে ঘায়েল করতে এবং আর্থিক সুবিধা আদায়ের উদ্দেশ্যে বিনা কারণে মামলায় নাম তালিকা করে অর্থ আদায়ের ব্যাপক অভিযোগ রয়েছে।
থানায় ধরে নিয়ে গুলি করে পঙ্গু করে দেয়ার অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে। গত ১০ এপ্রিল রাজধানীর মিরপুর থানার কাজিপাড়া এলাকা থেকে গ্রেফতার করা হয় মিল্টন ও শিপন নামে দুই যুবদল নেতাকে। রাত ৯টার দিকে তাদের গ্রেফতার করে থানায় নেয়া হয়। আধা ঘণ্টা পরে তাদের পঙ্গ হাসপাতালে নেয়া হয় হাত-পায়ে গুলিবিদ্ধ অবস্থায়। পঙ্গু হাসপাতালে তারা অভিযোগ করে তাদের ধরে নিয়ে থানার ভেতরেই গুলি করা হয়। এর আগে মিরপুর থানা এলাকায় মাহবুব কবির নামে এক পথচারীকে গুলি করে তাকে পুরোপুরি পঙ্গু করে দেয় পুলিশ।
গত ২৮ ফেব্রুয়ারি রাজধানীর ফার্মগেট এলাকায় ১১ ব্যক্তিকে গ্রেফতার করে শেরে বাংলা নগর থানা পুলিশ। এর মধ্যে ছয়জনকেই পুলিশ থানায় নিয়ে হাত-পা বেঁধে পায়ে গুলি করে বলে অভিযোগ পাওয়া গেছে।
এভাবেই পুলিশের হাতে নিগৃহীত হয়ে আসছে অনেক মানুষ। কিছু ঘটনা প্রকাশ পাচ্ছে, কিন্তু বেশির ভাগ ঘটনাই থেকে যাচ্ছে অজানা। যারা একটু সাহস করে বিষয়গুলো প্রকাশ করছেন ও মিডিয়া অথবা সরকারের কর্তাব্যক্তিদের কাছে আশ্রয় চাচ্ছে কেবল সেই ঘটনাগুলো সাধারণ মানুষের কাছে উঠে আসছে। এর আগে ফটোসাংবাদিক আব্দুর রাজ্জাককে মিরপুর থানায় ধরে নিয়ে পুলিশ তার বিরুদ্ধে মামলা করে। তাকে রিমান্ডে এনেও নির্যাতন করা হয় বলে অভিযোগ আছে। তার কাছ থেকেও বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
সম্প্রতি অভিযোগ উঠেছে ডিসি ডিবি মোল্লা নজরুলের বিরুদ্ধে। এ বিষয়টি শুধু পুলিশ বিভাগই নয়, সাধারণ মানুষের মধ্যেও বেশ আলোড়ন সৃষ্টি করেছে। সরকার দলীয় সংসদ সদস্য কবিরুল হক অভিযোগ করেছে তার এলাকার এক ব্যবসায়ী আবিদুল ইসলামকে আটক করে ওই ব্যক্তির কাছ থেকে কোটি টাকা হাতিয়ে নিয়েছেন মোল্লা নজরুল ইসলাম। হাসনাত নামে এক এসআইর মাধ্যমে সে ওই অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ করা হয়েছে।
উল্লেখ্য, পুলিশের অভিযোগের তদন্ত পুলিশই করে। এ কারণেই পুলিশের দুর্নীতি কমছে না। এছাড়া শুধু বরখাস্ত করেই শাস্তির বিধান একটা রীতি হয়ে গেছে পুলিশ বিভাগে। ১৯৯৬ সালে সীমা ও ১৯৯৫ সালে ইয়াসমীনকে গণসম্ভ্রমহরণে পুলিশ জড়িত ছিল। ক্ষমতার দাপটে সীমা সম্ভ্রমহরণ মামলার অন্যতম আসামি ওসি সিরাজ বারবার চাকরিচ্যুত হয়েও আবার চাকরি ফিরে পায়। এ কারণে সরকারদলীয় নেতাদের সাপোর্ট বন্ধ ও নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ না হলে পুলিশে দুর্নীতি কমবে না।
এসব অবস্থা প্রতিভাত করে দেশে প্রচলিত আইনের কোন শাসন নেই অথবা প্রচলিত আইনী প্রক্রিয়া ব্যর্থ। মূলত দুটোই সত্য। সরকার নিজেও তা স্বীকার করে থাকে। এক্ষেত্রে রোজা একটি বড় উদাহরণ। রোজাদার যখন রোজা রাখে তখন ভর দুপুরে প্রচ- গরমের মধ্যে পুকুরে ডুব দিলেও সে পানির নিচেও পানি পান করেনা। কারণ তার মধ্যে রয়েছে মহান আল্লাহ পাক উনার ভয়। পক্ষান্তরে প্রচলিত আইনের উৎস হলো মানুষ এবং প্রচলিত আইনকে ভয় করতে হলে মূলত মানুষকেই ভয় করা হয়। অথচ মানুষ স্বভাবগতভাবে অন্য মানুষকে বেশি ভয় পায়না। সেক্ষেত্রে মহান আল্লাহ পাক উনার ভয়ই প্রকৃতপক্ষে মানুষকে অপরাধ থেকে বিরত রাখতে পারে।
মূলত কথিত পুলিশী শাসনের ক্ষেত্রে রাষ্ট্রযন্ত্র সম্পূর্ণ ব্যর্থ এবং ব্যর্থ হওয়াই স্বাভাবিক। এক্ষেত্রে সাতানব্বই ভাগ মুসলমানের ক্ষেত্রে রাষ্ট্রযন্ত্র খুব সহজেই সুফল পেতে পারে যদি মহান আল্লাহ পাক উনার ভয় সাতানব্বই ভাগ জনগোষ্ঠী মুসলমানের মাঝে ঢুকিয়ে দেয়া হয়। তাহলেই আজকের চাঁদাবাজি, ছিনতাই, সন্ত্রাস, পুলিশের দুর্নীতি, মাদক, রাহাজানি ইত্যাদির ভারে ব্যর্থ রাষ্ট্রযন্ত্র সোজা হতে পারবে, কাঙ্খিত সফলতা পাবে।
মূলতঃ সব সমস্যা সমাধানে চাই সদিচ্ছা ও সক্রিয়তা তথা সততা। কিন্তু এর জন্য প্রয়োজন নেক ছোহবত মুবারক, নেক সংস্পর্শ তথা রূহানী ফয়েজ-তাওয়াজ্জুহ মুবারক। যামানার ইমাম ও মুজতাহিদ, মুজাদ্দিদে আ’যম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নেক ছোহবতেই কেবলমাত্র তা পাওয়া সম্ভব। মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে তা নছীব করুন। (আমীন)
-মুহম্মদ জিসান আরিফ

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২২ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ সম্পর্কিত ‘দৈনিক যুগান্তর’ পত্রিকার মন্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রীর বিস্ময় প্রকাশ গোয়েন্দা শীর্ষ কর্মকর্তারাও অবহিত নয় খোদ যুগান্তর সম্পাদকের দুঃখ প্রকাশ

‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’কে নিয়ে – মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নামে দৈনিক জনকণ্ঠের মিথ্যাচার ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’ নিষিদ্ধ হচ্ছে- এ কথা স্বরাষ্ট্রমন্ত্রী শুধু অস্বীকারই করলেন না, বললেন: ‘সম্পূর্ণ বাজে কথা।’ প্রসঙ্গতঃ সোহেল তাজ বিবৃত কালো তালিকা অসম্পূর্ণ ও আংশিক ভুল। এর সংশোধন আশু দরকার

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সমীপে- সোহেল তাজ বিবৃত ১২টি জঙ্গি সংগঠন তালিকা যথার্থ নয় এর মধ্যে যেমন অনেক জঙ্গি সংগঠনের নাম আসেনি তেমনি জঙ্গিবাদ বিরোধী সংগঠনের (উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত) নামও জামাত-জোট ভূতের কারণে এসেছে। সঙ্গতঃ কারণেই বে-হেড সোহেল তাজের বেফাঁস মন্তব্য থেকে বেরিয়ে এসে বর্তমানের যোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রকৃত জঙ্গি সংখ্যা যেমন নির্ধারণ করতে হবে, প্রকৃত জঙ্গিদের যেমন চিহ্নিত করতে হবে পাশাপাশি জঙ্গিবাদী, মৌলবাদী ও ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে একান্ত নিবেদিত ‘আল বাইয়্যিনাত’কে মূল্যায়ন করতে হবে।