সুওয়াল: কোন মুসলমান ছেলে কোন কাফির মেয়েকে বিবাহ করতে পারবে কি না?

সংখ্যা: ২৩৮তম সংখ্যা | বিভাগ:

মুহম্মদ আওলাদ হুসাইন, ভোলা

 


জাওয়াব: ইসলামী শরীয়ত বা বিধান মুতাবিক বিবাহ শুদ্ধ হওয়ার জন্য ছেলে ও মেয়ে উভয়কেই মুসলমান হতে হবে। দু’ জনের কোন একজন কাফির বা মুশরিক হলে বিবাহ জায়িয বা শুদ্ধ হবে না।

যেমন এ প্রসঙ্গে পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-

لا تنكحوا الـمشركات حتى يؤمن

অর্থ: মুশরিক মহিলারা ঈমান না আনা পর্যন্ত তোমরা তাদেরকে বিবাহ করো না। (পবিত্র সূরা বাক্বারা শরীফ: পবিত্র আয়াত শরীফ ২২১)

এবং আরা ইরশাদ মুবারক হয়েছে-

ولا تنكحوا الـمشركين حتى يؤمن

অর্থ: মুশরিক পুরুষরা ঈমান না আনা পর্যন্ত তাদের সাথে তোমাদের মেয়েদেরকে বিবাহ দিবে না। (পবিত্র সূরা বাক্বারা শরীফ: পবিত্র আয়াত শরীফ ২২১)

অতএব, হিন্দু, বৌদ্ধ, ইহুদী, খ্রিস্টান ইত্যাদি কোন কাফির মুশরিক মহিলাকে কোন মুসলমান পুরুষ বিবাহ করতে পারবে না। যতক্ষণ পর্যন্ত উক্ত মহিলা ঈমান গ্রহণ করে মু’মিন মুসলমান না হবে। অনুরূপভাবে কোন মুসলমান মহিলার জন্য কোন হিন্দু, বৌদ্ধ, ইহুদী, খ্রীস্টান পুরুষের সাথে বিবাহ জায়িয নেই। যতক্ষণ পর্যন্ত উক্ত পুরুষ ঈমান গ্রহণ করে মু’মিন মুসলমান না হবে।

মোটকথা, বিবাহ শুদ্ধ হওয়ার জন্য আহল ও আহলিয়াহ অর্থাৎ স্বামী ও স্ত্রী উভয়কেই ঈমানদার বা মুসলমান হতে হবে। অন্যথায় স্বামী মুসলমান আর স্ত্রী কাফির অথবা স্ত্রী মুসলমান আর স্বামী কাফির অর্থাৎ এরূপ অবস্থায় বিবাহ সম্পাদন করলে তা জায়িয বা শুদ্ধ হবে না। ফলে স্বামী-স্ত্রী উভয়ের সম্পর্ক অবৈধ হবে এবং তাদের সন্তান অবৈধ হবে। নাউযুবিল্লাহ!

এখানে আরো উল্লেখ্য, কাফির মুশরিক ছাড়াও মুসলমান নামধারী ৭২টি বাতিল ফিরক্বার লোকদের সাথেও বিবাহ জায়িয নেই যে পর্যন্ত না তারা আহলে সুন্নত ওয়াল জামায়াত উনাদের অনুরূপ আক্বীদায় বিশ্বাসী না হবে।

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ