সুওয়াল: খিলাফত, খলীফা, পীর বা মুর্শিদ, শায়েখ গদীনশীন পীর ইত্যাদি বিষয়গুলির সঠিক ব্যাখ্যা জানিয়ে বাধিত করবেন।

সংখ্যা: ২৪৮তম সংখ্যা | বিভাগ:

মুহম্মদ জসীমুদ্দীন, ফরিদগঞ্জ, চাঁদপুর


সুওয়াল: খিলাফত, খলীফা, পীর বা মুর্শিদ, শায়েখ গদীনশীন পীর ইত্যাদি বিষয়গুলির সঠিক ব্যাখ্যা জানিয়ে বাধিত করবেন।

জাওয়াব: খিলাফত: সালিক তরীক্বতের রাস্তায় প্রবেশ করে কামিল ওলী বা শায়েখ বা মুর্শিদের ছোহবত ইখতিয়ার করতঃ তরীক্বতের সবকাদি আদায় করার মাধ্যমে বিভিন্ন মাক্বাম বা মঞ্জিল অতিক্রম করে যখন তাকমীল বা পূর্ণতায় পৌছেন তখন মহান আল্লাহ পাক উনার ও উনার হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের নির্দেশ মুবারকে মুর্শিদ ক্বিবলা উনাকে পূর্ণতার যে সনদ প্রদান করেন তার নামই খিলাফত।

খলীফা ও পীর বা মুর্শীদ বা শায়েখ: যিনি খিলাফত লাভ করেন উনাকে খলীফা বলা হয়। প্রত্যেককে খিলাফত লাভ করে খলীফা হয়ে পীর বা মুর্শীদ বা শায়েখ হতে হয়। তিনি গদীনশীন হোন বা না হোন তা শর্ত নয়। তবে খিলাফত লাভ না করে কেউই পীর বা মুর্শিদ বা শায়েখ হতে পারে না। অতএব, পীর বা মুর্শিদ বা শায়েখের ছেলে হোক, ভাই হোক, পীর বা মুর্শিদ বা শায়েখ হওয়ার জন্য উনাকেও অবশ্যই খিলাফত লাভ করতে হবে। অন্যথায় তিনি পীর বা মুর্শিদ বা শায়েখ হতে পারবেন না।

গদীনশীন পীর বা মুর্শিদ বা শায়েখ: ‘গদীনশীন’ শব্দটি ফার্সী। গদী অর্থ আসন আর নশীন অর্থ উপবেশনকারী। অর্থাৎ আসনে উপবেশনকারী। পীর-মুর্শিদ বা শায়েখের অবর্তমানে বা ইনতিকালের পর তাঁদের গদী বা আসনে বসে যিনি দায়িত্ব পালন করেন তাঁকে বলা হয় গদীনশীন পীর বা মুর্শিদ বা শায়েখ ।

আজকাল দেখা যায়, পীর বা মুর্শিদ বা শায়েখের আত্মীয়-স্বজন ও মুরীদেরা মিলে আলোচনা বা পরামর্শ করে পীর-মুর্শিদ বা শায়েখের গদীনশীন ও খলীফা নির্বাচিত করছে। নাউযুবিল্লাহ! যা শরীয়ত ও তরীক্বতের সম্পূর্ণ পরিপন্থী।

পীর বা মুর্শিদ বা শায়েখের ছেলে হোক, জামাই হোক, ভাই হোক, মুরদী হোক ইত্যাদি যেই হোক না কেন সে যদি পূর্বে যে খিলাফতের বর্ণনা দেয়া হয়েছে সেই খিলাফত না পেয়ে থাকে তাহলে তাকে গদীনশীন কিংবা খলীফা হিসেবে গ্রহণ করা জায়িয নেই। খিলাফত লাভ না করে যারা গদীনশীন বা খলীফা নির্বাচিত হবে শরীয়ত ও তরীক্বতের পথে তারা অন্ধ। এক অন্ধ আরেক অন্ধকে রাস্তা দেখাতে পারে না।

কাজেই, এসব গদীনশীন ও খলীফা এবং তাদের যারা অনুসারী সকলকেই একজন খিলাফতপ্রাপ্ত মুর্শিদ বা ওলীর নিকট বাইয়াত হয়ে তাকমীলে পৌঁছার জন্য কোশেশ করতে হবে। (সমূহ তাছাউফ-এর কিতাব দৃষ্টব্য)

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ