সুওয়াল: দেওবন্দী ও ক্বওমীপন্থী অনেক মৌলভী বলে থাকে যে, মহান আল্লাহ পাক তিনি নাকি সর্বপ্রথম ক্বলম সৃষ্টি করেছেন। তাদের এ বক্তব্য কতটুকু শুদ্ধ?

সংখ্যা: ২৪৮তম সংখ্যা | বিভাগ:

মুহম্মদ কবীর হুসাইন, বরিশাল


সুওয়াল: দেওবন্দী ও ক্বওমীপন্থী অনেক মৌলভী বলে থাকে যে, মহান আল্লাহ পাক তিনি নাকি সর্বপ্রথম ক্বলম সৃষ্টি করেছেন। তাদের এ বক্তব্য কতটুকু শুদ্ধ?

জাওয়াব: তাদের উক্ত বক্তব্য সম্পূর্ণরূপে মিথ্যা এবং পবিত্র সুন্নাহ শরীফ উনার প্রকাশ্য বিরোধী। যেমন পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-

عن حضرت عبد الله بن عمر رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم اول شىء خلق الله القلم من نور واحد.

অর্থ: “হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমা উনার থেকে বর্ণিত। তিনি বলেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন্ নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, মহান আল্লাহ পাক তিনি প্রথমে কলম সৃষ্টি করেছেন অনন্য এক নূর মুবারক (নূরে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) উনার থেকে।” (ইবনে আবি হাতিম ১-৯, আহমদ ৫-২১৭১, আত্ তয়ালিসী ৫৭৭, তিরমিযী ২-২৩, দাইলামী-২)

এ পবিত্র হাদীছ শরীফ উনার থেকেই প্রতিভাত হলো যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নূর মুবারক থেকেই ক্বলমের সৃষ্টি হয়েছে। যা হযরত জাবির ইবনে আব্দুল্লাহ আনছারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার বর্ণিত হাদীছ শরীফ থেকেও প্রমাণিত রয়েছে।

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বর্ণিত রয়েছে, আখিরী রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন-

اول ما خلق الله نورى وخلق كل شىء من نورى

অর্থ: “মহান আল্লাহ পাক তিনি সর্বপ্রথম আমার নূর মুবারক সৃষ্টি করেছেন এবং তা থেকেই সমস্ত কায়িনাত সৃষ্টি করেছেন।” (নূরে মুহম্মদী, আল ইনসানুল কামিল, হাক্বীক্বতে মুহম্মদী)

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বর্ণিত রয়েছে-

عن حضرت ابى هريرة رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله عليه وسلم كنت اول النبيين فى الخلق واخرهم فى البعث.

অর্থ: “হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, সৃষ্টির মধ্যে আমিই সর্বপ্রথম নবী হিসাবে সৃষ্টি হয়েছি। কিন্তু আমি প্রেরিত হয়েছি সব নবী আলাইহিমুস সালাম উনাদের শেষে।” (তাফসীরে বাগবী ৫/২৩২, দুররে মানছূর ৫/১৮৪, শিফা ১/৪৬৬, মানাহিলুচ্ছফা ৫/৩৬, কানযুল উম্মাল ৩১৯১৬, দাইলামী ৪৮৫০) মিরকাত ১১/৫৮)

অতএব, উপরোক্ত পবিত্র হাদীছ শরীফসমূহ উনাদের সুস্পষ্ট বর্ণনা দ্বারা দেওবন্দী ও ক্বওমী মৌলভীদের বক্তব্য ভুল ও পবিত্র হাদীছ শরীফ বিরোধী বলে প্রমাণিত হলো। যা কাট্টা কুফরী এবং কাফির ও জাহান্নামী হওয়ার কারণ।

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ

সুওয়াল – জাওয়াব বিভাগ