‘সুদ আর রিবা এক নয় এবং বর্তমান সুদ অনৈসলামিক নয়’- এ বক্তব্য দিয়ে অর্থমন্ত্রী তথাকথিত ‘ইসলামী ব্যাংক’ ফ্রড বলে আখ্যা দিয়েছে। কিন্তু যে কারণে তথাকথিত ‘ইসলামী ব্যাংক’ ফ্রড দ্য গ্রেট, সে বিষয়ে ব্যাখ্যা দিয়ে অর্থমন্ত্রীর উচিত তা বন্ধ করা এবং সুদমুক্ত ‘প্রকৃত ইসলামী ব্যাংকিং’ চালু করা।

সংখ্যা: ২৪২তম সংখ্যা | বিভাগ:

‘সুদ আর রিবা এক নয় এবং বর্তমান সুদ অনৈসলামিক নয়’- এ বক্তব্য দিয়ে অর্থমন্ত্রী তথাকথিত ‘ইসলামী ব্যাংক’ ফ্রড বলে আখ্যা দিয়েছে।

কিন্তু যে কারণে তথাকথিত ‘ইসলামী ব্যাংক’ ফ্রড দ্য গ্রেট, সে বিষয়ে ব্যাখ্যা দিয়ে অর্থমন্ত্রীর উচিত তা বন্ধ করা এবং সুদমুক্ত ‘প্রকৃত ইসলামী ব্যাংকিং’ চালু করা।


অর্থমন্ত্রী যে আসলে অনর্থের মন্ত্রী, তা সে তার অর্থহীন, অযাচিত ও অজ্ঞতামূলক মন্তব্য দ্বারা বারবার প্রমাণ করেছে। অর্থমন্ত্রী গত ১ ফেব্রুয়ারি-২০১৫ ঈসায়ী, ইয়াওমুল আহাদ বা রোববার সংসদে বলেছে- বর্তমান প্রচলিত ‘সুদ’ আর পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত ‘রিবা’ এক নয়। নাঊযুবিল্লাহ! অর্থমন্ত্রী বলেছে, ‘সুদ’ হচ্ছে ‘কস্ট ফান্ড’ (তহবিলের ব্যয়) বা কস্ট অব অ্যাডমিনিস্ট্রেশন (প্রশাসনিক খরচ)। যদি তাই হয়ে থাকে, তাহলে একে ইন্টারেস্ট (সুদ) বলা হচ্ছে কেন? এর নাম তো তাহলে হতে পারতো ‘সার্ভিস চার্জ’। তদুপরি প্রচলিত ব্যাংকিংয়ে লাভ-ক্ষতির ধারণা ও কার্যকারিতা সম্পৃক্ত নেই কেন? ‘কস্ট অব ফান্ড’ যদি ডিভিডেন্ড হয়, তাহলে জায়িয। কিন্তু যদি বর্তমানের মতো নির্ধারিত বা সুদ হয়; তাহলে কীভাবে জায়িয হতে পারে? অপরদিকে সার্ভিস চার্জ-এর পরিমাণ কত হতে পারে? তার জন্য কী বন্ধকীকৃত সম্পত্তি বিক্রির প্রয়োজন হয়? আর প্রচলিত সুদও কী চক্রবৃদ্ধিহারে বাড়ে না? তাহলে ‘রিবা’ আর ‘প্রচলিত সুদের’ মধ্যে পার্থক্য কোথায়?

উল্লেখ্য, ‘সুদ আর রিবা এক নয় এবং বর্তমান সুদ অনৈসলামিক নয়’- এ বক্তব্য দিয়ে অর্থমন্ত্রী তথাকথিত ইসলামী ব্যাংক ফ্রড বলে আখ্যা দিয়েছে। কিন্তু যে কারণে ইসলামী ব্যাংক ফ্রড দ্য গ্রেট, সে বিষয়ে অর্থমন্ত্রী কিছু উল্লেখ করতে পারেনি।

দেখা যাচ্ছে, তথাকথিত ইসলামী ব্যাংকের প্রতারণা সম্পর্কে অর্থমন্ত্রী না জেনেই ‘আইএমএফ অনুমোদন করেছে’ দোহাই দিয়ে দেশ থেকে ‘তথাকথিত ইসলামী ব্যাংক’ বন্ধ করা যাবে না বলে মন্তব্য করেছে। কিন্তু প্রকৃত তথ্যজ্ঞান ও সঠিক উপলব্ধি যদি অর্থমন্ত্রীর থাকতো, তাহলে সে অনুভব করতে পারতো- দেশের প্রচলিত দ-বিধির প্রয়োগে তথা ‘কথিত আইনের শাসনের’ কারণেই দেশ থেকে তথাকথিত ইসলামী ব্যাংকিং দূর করে সুদমুক্ত ‘প্রকৃত ইসলামী ব্যাংকিং’ প্রবর্তন করা একান্ত দরকার।

প্রাপ্ত তথ্য মতে, প্রাপ্তবয়স্ক বাংলাদেশীদের মধ্যে ৩৯ দশমিক ৬ শতাংশের ব্যাংক হিসাব রয়েছে। বাংলাদেশে ঋণ ও আমানতের সুদের হারের ব্যবধান ৫ দশমিক ২ শতাংশ। প্রাপ্তবয়স্ক ২ দশমিক ৩ শতাংশ ডেবিট কার্ড ব্যবহার করে। তবে প্রাপ্তবয়স্কদের সাড়ে ৪ শতাংশ অর্থাৎ ২৮ লাখ ৪০ হাজার ধর্মপ্রাণ বিত্তশালী লোক ধর্মীয় কারণে ব্যাংকে যান না।

প্রসঙ্গত উল্লেখ্য, ০.২ শতাংশ উপজাতির ধর্মীয়, সাংস্কৃতিক মূল্যবোধ সংরক্ষণে বাংলাদেশ সরকার শুধু তৎপরই নয়; বরং বদ্ধপরিকর। সেক্ষেত্রে যারা ধর্মীয় কারণে ব্যাংক সেবা নিচ্ছে না, তাদের সংখ্যা ৪.৫ শতাংশ হওয়ার পরও তাদের ধর্মীয় অনুভুতির প্রতি সরকারের পদক্ষেপ কোথায়?

বলার অপেক্ষা রাখে না, বর্তমানে যে ‘তথাকথিত ইসলামী ব্যাংক’ রয়েছে তা সম্মানিত ইসলামী ভাবধারায় পরিচালিত নয় বিধায় তাকে প্রকৃতপক্ষে ‘ইসলামী ব্যাংক’ বলা যায় না। বরং পবিত্র দ্বীন ইসলাম উনার নাম ভাঙ্গিয়ে এখানে সুদের ব্যবস্থা আরো বেশি করা যায় বলে এখন শুধু বাংলাদেশের ধর্মব্যবসায়ীরাই নয়, ইউরোপ-আমেরিকার বিধর্মীরাও তথাকথিত ইসলামী ব্যাংকিংয়ে নেমেছে।

কুচক্রী ইহুদীদের পরিচালিত কয়েকটি ব্যাংক ‘তথাকথিত ইসলামী ব্যাংকিং’ চালু করেছে, এটাকে ধোঁকাবাজি ছাড়া আর কি বলা যেতে পারে? প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি যারা ইসলামী ব্যাংকিং করছে, তারা মানুষের সঙ্গে মারাত্মক প্রতারণা করছে।

বিশেষ করে মানুষের ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে সচল রয়েছে জামাতে মওদুদী পরিচালিত ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’। এ ব্যাংক ইসলামী শরিয়াহভিত্তিক বলে দাবি করলেও অধিকাংশ ক্ষেত্রে সম্মানিত ইসলামী শরিয়াহ উনার নিয়ম অনুসরণ করছে না। বরং মানুষের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে সম্মানিত দ্বীন ইসলাম উনাকে বাণিজ্যিকীকরণ করছে। জানা গেছে, ব্যাংকটির প্রায় ৭০ শতাংশ মালিকানা বিদেশীদের হাতে। আর ওইসব বিদেশীর মধ্যে ইহুদী ও অমুসলিমও রয়েছে। এছাড়া ব্যাংকটির মাধ্যমে বাংলাদেশ থেকে শত শত কোটি টাকা বিদেশে পাচার করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

‘ইসলামী ব্যাংক বংলাদেশ লিমিটেড’ প্রচলিত সুদী ব্যাংকের চেয়েও বেশি সুদ আদায় করছে- এ অভিযোগ এখন সবার মুখে মুখে। পাশাপাশি সব তথাকথিত ইসলামী ব্যাংকেরই কার্যত একই অবস্থা। কোনো লোকসানগ্রস্ত প্রতিষ্ঠানের লোকসান তারা মেনে নিয়েছে এমন নজির নেই। বরং ইসলামী খোলসের অন্তরালেই কার্যতঃ চক্রবৃদ্ধিহারে সুদের প্রয়োগ ঠিকই করছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সুদের হার উল্লেখ না করলেও সেবা মাস ঘোষণা করে রাজধানীর বিভিন্ন এলাকায় টাঙানো ব্যানার এবং সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞাপনে ‘মুদারাবা মাসিক মুনাফাভিত্তিক সঞ্চয় কিংবা মুদারাবা আমানত হিসেবে মুনাফা অর্জনের অমিত সম্ভাবনা’ প্রভৃতি স্কীমের ঘোষণা দিয়ে প্রচারণা চালায়।

উল্লেখ্য যে, শরীয়াহভিত্তিক ব্যাংক ব্যবস্থার মূল বৈশিষ্ট্য হচ্ছে- ‘লাভ-লোকসানের ব্যাংকিং’। এই লাভ-লোকসানটা শরীয়াভিত্তিক ব্যাংক ব্যবস্থায় আগেই নিশ্চিত করা সম্ভব নয়। ‘নিশ্চিত মুনাফা’ সুদেরই নামান্তর। নির্দিষ্ট সময়ের জন্য কাউকে ঋণ দিয়ে নির্ধারিত হারে মুনাফা আদায়কে সুদ বলা হয়। তথাকথিত ইসলামী ব্যাংকগুলো পরোক্ষভাবে এই সুদকে লভ্যাংশ কিংবা মুনাফা বলে দাবি করে।

ইসলামী আর্থিক ব্যবস্থার মূল উপাদান হলো, প্রচলিত সুদী ব্যবস্থার মতো পূর্বনির্ধারিত সুদ (ওহঃবৎবংঃ) বলে কোনো কিছুই ইসলামী ব্যবস্থায় থাকতে পারবে না। ইসলামী ব্যবস্থায় গ্রাহকদেরকে মুনাফার অংশীদার করতে হয়। এ ধারণা বা বিশ্বাস মুসলমানগণ উনাদের মধ্যে এসেছে সম্মানিত ইসলামী অনুশাসন থেকে- যে ঐশী বিশ্বাস ও অনুশাসন তাদেরকে সুদ নেয়া ও দেয়া থেকে দূরে থাকতে বলেছে। মূলত, ইসলামী ব্যাংকিংয়ের ধারণা খুবই সহজ ও বাস্তবসম্মত এবং সম্পূর্ণ যুক্তিভিত্তিক ও বিজ্ঞানসম্মত। ফলে অমুসলিমদের পক্ষেও সুদবিহীন ‘আর্থিক প্রডাক্টস’ তৈরি করতে কোনো অসুবিধা হয়নি। আজকে সুদবিহীন আর্থিক প্রডাক্টসের ক্রেতা বিধর্মীরাও।

কাজেই সুদবিহীন ও পূজিবাদবিরোধী সম্মানিত ইসলামী অর্থনীতির গুরুত্ব রাষ্ট্রদ্বীন ইসলাম উনার দেশ- ‘বাংলাদেশ’কে জোরদারভাবে অনুধাবন করতে হবে। বিশেষ করে যাঁরা ধর্মপ্রাণ মুসলমান, যাঁরা সুদকে অত্যন্ত ঘৃণা করেন ও বর্জন করেন, উনাদের জন্য সুদমুক্ত অর্থনীতির ব্যবস্থা রাষ্ট্রীয়ভাবে করতে হবে। ০.২ উপজাতির সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষায় যদি সরকার নিবেদিত হতে পারে, তবে ধর্মপ্রাণ মুসলমানগণ উনাদের জন্যও সুদমুক্ত অর্থনীতি তথা ব্যাংকিং সুবিধা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে সুদমুক্ত অর্থনীতির সুফল পেতে হলে আমাদেরকে অনন্তকালব্যাপী পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ তথা পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করতে হবে। এলক্ষ্যে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহিমান্বিত জীবনী মুবারক আলোচনা তথা সুদের ভয়াবহতা ও কঠোরতা সম্পর্কে পবিত্র হাদীছ শরীফ উনাদেরও অনুসরণ করতে হবে।

-আল্লামা মুহম্মদ তা’রীফুর রহমান

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬৯

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১৮ -আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-৩৭ -আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল

বাতিল ফিরক্বা ওহাবীদের অখ্যাত মুখপত্র আল কাওসারের মিথ্যাচারিতার জবাব-২৭ হাদীছ জালিয়াতী, ইবারত কারচুপি ও কিতাব নকল করা ওহাবীদেরই জন্মগত বদ অভ্যাস

দুর্নীতি দমনে এককালের মহাদাম্ভিক দৈত্য দুদকের দুর্দান্ত দুর্নীতি এটাই প্রমাণ করে যে অন্য কোন নীতি বা ব্যুরো নয়-আত্মিক পরিশুদ্ধতা তথা ইলমে মারিফাতের অনুশীলন অর্জনেই সবধরনের দুর্নীতি প্রবণতা রোধ সম্ভব।