আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নাম মুবারক উনার পূর্বে ব্যবহৃত “মুহইউস সুন্নাহ” লক্বব মুবারক বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১৪৯

সংখ্যা: ২৫৫তম সংখ্যা | বিভাগ:

আল্লামা মুফতী মুহম্মদ কাওছার আহমদ

খাবারের শুরুতে এবং শেষে

লবণ খাওয়া সুন্নত (২)

 

আল্লামা ইমাম বাইহাক্বী রহমাতুল্লাহি আলাইহি তিনি উনার “শুয়াবুল ঈমান” কিতাবের-৫/১০৩ পৃষ্ঠায় ইহাও বলেছেন যে-

ذكر الحديث قد اخرجناه بطوله فى مناقب امير الـمؤمنين حضرت على عليه السلام

অর্থ: উল্লিখিত হাদীছ শরীফখানা একখানা দীর্ঘ হাদীছ শরীফ উনার অংশ বিশেষ। যা আমরা মানাক্বিবে আমীরুল মু’মিনীন হযরত আলী আলাইহিস সালাম উনার মধ্যে উল্লেখ করেছি। সেই দীর্ঘ হাদীছ শরীফখানা উনার আরো কিছু অংশ নি¤œরূপ-

عن جعفر بن محمد عن ابيه عن جده عن على عليه السلام انه قال قال لى رسول الله صلى الله عليه وسلم يا على (عليه السلام) واذا اكلت فابدأ بالـملح واختم بالـملح فان الـملح شفاء من سبعين داء اولـها الجذام والجنون والبرص ووجع الاضراس ووجع الحلق ووجع البصر وفى رواية وجع البطن.

অর্থ: “সাইয়্যিদুনা হযরত ইমাম জা’ফর ছাদিক আলাইহিস সালাম তিনি উনার সম্মানিত পিতা সাইয়্যিদুনা হযরত ইমাম বাকির আলাইহিস সালাম উনার থেকে বর্ণনা করেন। তিনি উনার সম্মানিত পিতা সাইয়্যিদুনা হযরত যাইনুল আবিদীন আলাইহিস সালাম উনার থেকে বর্ণনা করেন। তিনি উনার সম্মানিত পিতা সাইয়্যিদুনা হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম উনার থেকে বর্ণনা করেন। তিনি সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার থেকে বর্ণনা করেন। সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি ইরশাদ মুবারক করেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাকে নির্দেশ মুবারক দিলেন, “হে কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম! আপনি যখন খাদ্য খাবেন তখন শুরুতে লবণ খাবেন এবং খাওয়া শেষ করে লবণ খাবেন। কেননা লবণের মধ্যে সত্তর প্রকার রোগের শিফা (রোগমুক্তি) রয়েছে। তার প্রথমটি হচ্ছে- কুষ্ঠ রোগ, মস্তিস্ক বিকৃত বা পাগলামী, শ্বেতকুষ্ঠ, দাঁতের ব্যাথা, গলার ব্যাথা, চোখ ব্যাথা।” অপর বর্ণনায় পেটের ব্যথা। (বুগইয়াতুল বাহিছ আন যাওয়ায়িদিল হারিস-১/৫২৬, আল মাতালিবুল আলীয়া বি যাওয়ায়িদিল  মাসানীদিছ ছামানীয়া-১/১৭০, ইত্তিহাফুল খিয়ারাতিল মাহরবাহ বি যাওয়ায়িদিল মাসানীদ-৪/৯৬)

উল্লেখ্য যে, ইমামুল মুহাদ্দিছীন, ইমাম বাইহাক্বী রহমাতুল্লাহি আলাইহি তিনি উনার শোয়াবুল ঈমান কিতাবের মুকাদ্দিমায় উল্লেখ করেছেন, “যে সকল বর্ণনা আমার কাছে মিথ্যা বলে গালিব (প্রবল ধারণা) হয়নি শুধু সেগুলোই আমি উক্ত “শোয়াবুল ঈমান” কিতাবে উল্লেখ করেছি। কেননা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র হাদীছ শরীফ দ্বারা সাবিত আছে যে, তিনি ইরশাদ মুবারক করেছেন-

من حدث بحديث وهو يرى انه كذب فهو احد الكاذبين

অর্থ: “যে ব্যক্তি কোন হাদীছ শরীফ বর্ণনা করে, আর মত পোষন করে বা মনগড়াভাবে বলে যে, উহা মিথ্যা বা জাল হাদীছ, সে ব্যক্তি মিথ্যাবাদীদের একজন। নাউযুবিল্লাহ! (শুয়াবুল ঈমান-১/২৮)

ইমামুল মুহাদ্দিসীন সাইয়্যিদুনা হযরত ইমাম বাইহাক্বী রহমাতুল্লাহি আলাইহি তিনি উনার “শোয়াবুল ঈমান” কিতাবে মওজু বা জাল হাদীছ উল্লেখ করেননি। আহলে ইলিম তথা সমসাময়িক মুহাদ্দিছীনে কিরাম রহমাতুল্লাহি আলাইহিম উনাদের নিকট যে সকল হাদীছ শরীফ মওজু বলে স্বীকৃত তিনি সেগুলো পরিত্যাগ করেছেন।

তাছাড়া হযরত ঈসা ইবনে আশয়াছ রহমাতুল্লাহি আলাইহি এবং হযরত জুয়াইবির রহমাতুল্লাহি আলাইহি উনাদের বর্ণনা ছাড়াও আরো অনেক সনদে উক্ত হাদীছ শরীফখানা বর্ণিত আছে। সে সকল সনদ আহলে ইলিম তথা মুহাদ্দিছে কিরাম উনাদের কাছে গ্রহণযোগ্য। সামনে সেই সকল সনদে পবিত্র হাদীছ শরীফখানা আমরা উল্লেখ করবো ইনশাআল্লাহ!

কাজেই, যারা উক্ত হাদীছ শরীফখানা মওজু বলে এবং যারা তা বিশ্বাস করে উক্ত হাদীছ শরীফের উপর আমল করা ছেড়ে দিবে তারা সকলে মিথ্যাবাদীদের অন্তর্ভুক্ত হবে।

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৬

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৭

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৮

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৯

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯০