আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১০৪

সংখ্যা: ২১০তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

‘মুহইস সুন্নাহ’ লক্বব মুবারক প্রসঙ্গে

খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাকিমুল হাদীছ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার জিন্দাকৃত বা পূণঃ প্রচলন কতিপয় সুন্নতের বিবরণ:

পথ চলার সুন্নত

পথ চলার ক্ষেত্রেও সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইতায়াত (অনুসরণ-অনুকরণ) হওয়াই উচিত। কিন্তু উলামায়ে ‘ছূ’দের সুন্নত বিমুখতা  ও মিথ্যা প্রচারণার কারণে সে পথটিও রুদ্ধ বা বিলুপ্তি ঘটেছে। আম-খাছ তথা ছূফী-দরবেশ, আলিম-জাহিল, কাউকেই সেদিকে লক্ষ্য করতে দেখা যায় না। খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনিই তার পূনঃপ্রচলন বা জীবিত করেন। তিনি আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পূর্ণ অনুসরণ করেন এবং মুরীদণ্ডমু’তাকিদ, মুহিব্বীনগণকে অনুসরণ করার তারগীব (উৎসাহ) দেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, আল্লাহ পাক এবং উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের মা’রিফাত-মুহব্বত লাভের একমাত্র মাধ্যমই হচ্ছে সুন্নতের ইতায়াত (অনুসরণ-অনুকরণ)। যুগে যুগে তা জারী রেখেছেন হযরত আওলিয়ায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিমগণ। উনারা কুরআন শরীফ, হাদীছ শরীফ-এর বর্ণনার সাথে সাথে কাশফে, মুরাকাবা ও মুশাহাদার দ্বারা সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সরাসরি যিয়ারতের বা দিদারের মাধ্যমে হুবহু অনুসরণ-অনুকরণ করে থাকেন। আর এরূপ অনেক বিষয়ই রয়েছে তা সরাসরি যিয়ারত ব্যতীত সম্ভব নয়। এ কারণে হযরত আওলিয়ায়ে কিরাম উনাদের ইতায়াতকে (অনুসরণ-অনুকরণ) সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনারই ইতায়াত বলে উল্লেখ করা হয়েছে।

মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ্দ্বীন, ইমামুল মুসলিমীন, শায়খুল ইসলাম, ইমামে আ’যম, ইমাম আবু হানীফা রহমাতুল্লাহি আলাইহি অসংখ্য-অগণিতবার হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে জাগ্রত অবস্থায় দেখেছেন। উনার কাশফ-এর প্রভাব এতই প্রখর ছিল যে, তিনি মানুষের গুনাহ পর্যন্ত দেখতে পেতেন। সুবহানাল্লাহ!

মুজাদ্দিদে যামান, সুলতানুল আরিফীন, ইমাম জালালুদ্দীন সুয়ূতী রহমতুল্লাহি আলাইহি তিনি ৩৪ বারেরও বেশি আখিরী রসূল হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে চাক্ষুষ বা জাগ্রত অবস্থায় দেখেছেন। এরূপ অসংখ্য-অগণিত ইমাম-মুজতাহিদ, আওলিয়ায়ে কিরাম অতিবাহিত হয়েছেন যারা সরাসরি বা জাগ্রত অবস্থায়ও সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যিয়ারত লাভ করেছেন।

আর খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার বিষয়টি আরো অধিক আশ্চর্যজনক। তিনি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দায়িমী যিয়ারতে সবসময় মগ্ন থাকেন। ছোট শিশু যেমন মায়ের কোলে লালিত-পালিত হয় তিনি তেমনি উনার মুবারক কোলে লালিত-পালিত। সুবহানাল্লাহ! অনেকক্ষেত্রে তিনি উনাকে চাক্ষুষ তথা সরাসরি দেখে দেখে অনুসরণ-অনুকরণ করে থাকেন। পথ চলার বিষয়টিও চাক্ষুষ দর্শনেরই অর্ন্তভুক্ত। যা উনার পথ চলা দেখে ও হাদীছ শরীফগুলো পর্যালোচনা করলে বিষয়টি সহজেই অনুভব করা যায়।

খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার পথ চলার ধরণ হচ্ছে ‘হাউন’। ‘হাউন’ হচ্ছে পূর্ণ পদচারণা এবং গতিময় পদক্ষেপ। আর এটাই ছিল আখিরী রসূল, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার স্বভাবসুলভ হাঁটা। যা প্রশান্তিময়, মর্যাদাসম্পন্ন ও নিরহঙ্কারী হওয়ার আলমত। (মাদারিজুন নুবুওওয়াত-১/৫৬) (অসমাপ্ত)

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৬

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৭

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৮

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৮৯

আ’লামু বিত্ ত্বিব, আ’লামু বিল ফারায়িদ্ব, আ’লামু বিসুনানি রসূলিল্লাহ, হুল্লাতুল ইসলাম, আশাদ্দু হিজাবান, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম- রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী- উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৯০