ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-১৩

সংখ্যা: ১৯১তম সংখ্যা | বিভাগ:

-আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান

[শয়তান যে মানুষকে নেক সুরতে ধোঁকা দেয়, এ বিষয়টি ভালোভাবে অনুধাবন করেছিলো শয়তানের অনুচর ইহুদী এবং খ্রিস্টানরা। মুসলমানদের সোনালী যুগ এসেছিল শুধু ইসলামের পরিপূর্ণ অনুসরণের ফলে। শয়তানের চর ইহুদী খ্রিস্টানরা বুঝতে পেরেছিল মুসলমানদের মধ্যে বিভেদ, অনৈক্য, সংঘাত সৃষ্টি করতে পারলেই ইসলামের জাগরণ এবং বিশ্বশক্তি হিসেবে মুসলমানদের উত্থান ঠেকানো যাবে। আর তা করতে হবে- ইসলামের মধ্যে ইসলামের নামে নতুন মতবাদ প্রবেশ করিয়ে। শুরু হয় দীর্ঘমেয়াদি পরিকল্পনা; যার মূলে থাকে খ্রিস্টীয় ব্রিটিশ সাম্রাজ্যবাদ। জন্ম হয় ওহাবী মতবাদের। ওহাবী মতবাদ সৃষ্টির মূলে থাকে একজন ব্রিটিশ গুপ্তচর- হেমপার। সে মিসর, ইরাক, ইরান, হেজাজ ও তুরস্কে তার গোয়েন্দা তৎপরতা চালায় মুসলমানদের বিভ্রান্ত করার জন্য। ভ্রান্ত ওহাবী মতবাদের উপর তুর্কি ভাষায় রচিত মুহম্মদ আইয়ূব সাবরি পাশার “মিরাত আল হারামাইন” কিতাবের ইংরেজি অনুবাদ থেকে ধারাবাহিকভাবে অনুবাদ প্রকাশ করা হচ্ছে। ইনশাআল্লাহ।

(ধারাবাহিক)

উসমান আল-মুদাইকি এবং ইবনে শাকবান মাযার শরীফগুলোর উপর স্থাপিত গম্বুজগুলোর সাথে সাথে মসজিদ, মাদ্রাসাও ভাঙ্গার নির্দেশ দেয়। হযরত ইয়াসীন আফেন্দি রহমতুল্লাহি আলাইহি, যিনি আহলে সুন্নত ওয়াল জামায়াতের একজন বড় আলিম ছিলেন, তিনি বললেন, “তোমরা মসজিদ কেন ধ্বংস করতে চাও? যা জামায়াতে নামায পড়ার জন্য তৈরি করা হয়েছে। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এখানে শুয়ে আছেন। তিনি বললেন, যদি তোমরা মসজিদ ধ্বংস করতে চাও, তবে শোন আমি বলছি, উনার মাযার শরীফ এই বড় মসজিদের অনেক বাইরে অবস্থিত।” সুতরাং এই মসজিদ ভাঙ্গার কোন প্রয়োজন নেই। উসমান আল মুদাইকি এবং ইবনে শাকবান কোন সিদ্ধান্ত নিতে পারেনি। কিন্তু তাদের মধ্য থেকে মাতু নামক এক যিন্দিক খুব উদ্ধতপূর্ণ মন্তব্য করলো। সে বললো, “যে কোন সন্দেহজনক জিনিস ভেঙে ফেলা হবে।” তখন হযরত ইয়াসীন আফেন্দি রহমতুল্লাহি আলাইহি বললেন, “মসজিদের বিষয়েও কি কোন সন্দেহ থাকতে পারে?” তখন তারা নীরব হয়ে যায়। দীর্ঘ নীরবতার পর উসমান আল মুদাইকি বললো, আমি তোমাদের কারো সাথেই একমত না। পরে সে বললো, মসজিদ ভেঙ্গোনা, মাযার শরীফ-এর গম্বুজ ভেঙে ফেলো।

এই বর্বরগুলো, তায়েফে প্রচুর পরিমাণ রক্তপাত ঘটানোর পর মক্কা শরীফ গমন করে। হজ্জের মাস হলেও তারা মক্কা শরীফ-এ প্রবেশ করতে কুণ্ঠাবোধ করেনি।

শরীফ গালিব ইফেন্দি জেদ্দায় একদল সৈন্য গঠন করেন ওহাবীদের প্রতিহত করার উদ্দেশ্যে। তায়েফের এই দুর্ঘটনায় ভীত হয়ে মক্কা শরীফ-এর লোকজন ওহাবী নেতাদের কাছে একটি দল পাঠান যাতে তারা মক্কা শরীফ-এর লোকদের উপর নির্যাতন না করে। ওহাবীরা ১২১৮ হিজরী (১৮০৩) সালে মক্কা শরীফ-এ প্রবেশ করে এবং তাদের ওহাবী মতবাদ প্রচার শুরু করে। তারা ঘোষণা দেয়, যারা মাযার শরীফ জিয়ারত করবে এবং মদীনা শরীফ গিয়ে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর রওযা শরীফ-এর কাছে গিয়ে কিছু চাইবে, তাকে হত্যা করা হবে।

১৪ দিন পর, তারা জেদ্দা আক্রমণ করে এবং শরীফ গালিব আফেন্দিকে পাকড়াও করার চেষ্টা করে। কিন্তু তিনি জেদ্দার দূর্গ থেকে ওহাবী ডাকাতদের উপর সরাসরি আক্রমণ চালান এবং তাদের অধিকাংশকে হত্যা করেন। বাকিরা মক্কা শরীফ পলায়ন করে। মক্কা শরীফবাসীর অনুরোধে শরীফ গালিব আফেন্দির ভাই শরীফ আব্দাল মুঈন আফেন্দিকে মক্কা শরীফ-এর আমীর নিয়োগ করা হয়। ওহাবীদের অত্যাচার থেকে মক্কাবাসীগণকে রক্ষা করার প্রত্যয়ে তিনি এই আমীর হবার পদটি গ্রহণ করেন।

শরীফ গালিব আফেন্দি জেদ্দায় ওহাবী দস্যুদের পরাজিত করার ৩৮ দিন পর জেদ্দার গভর্নর শরীফ পাশা এবং জেদ্দার সৈন্যদেরসহ মক্কা শরীফ প্রত্যাবর্তন করেন। তিনি মক্কা শরীফ থেকেও এই ওহাবী দস্যুদের বিতাড়িত করেন এবং পুনরায় আমীর পদে অধিষ্ঠিত হন। কিন্তু ওহাবী দস্যুরা মক্কাবাসীগণের উপর প্রতিশোধ নেয়ার উদ্দেশ্যে তায়েফের কাছে গ্রামগুলোতে আক্রমণ করে এবং অনেক মানুষ হত্যা করে। তারা দস্যু সর্দার উসমান আল মুদাইকিকে তায়েফের গভর্নর নিযুক্ত করে। এই মুদাইকি মক্কা শরীফ-এর কাছে সকল ওহাবী দস্যুদের জড়ো করে এবং ১২২০ হিজরীতে (১৮০৫ সালে) বিশাল লুটেরা বাহিনী দিয়ে মক্কা শরীফ অবরোধ করে রাখে। মক্কা শরীফ-এর মুসলমানগণ অত্যন্ত দুর্দশার মধ্যে পড়েন, দিনের পর দিন অনাহারে কাটান। অবরোধের শেষ দিকে খাওয়ার জন্য একটা কুকুরও খুঁজে পাওয়া যায়নি। শরীফ গালিব আফেন্দি, মক্কা শরীফ-এর অধিবাসীদের বাঁচানোর জন্য শত্রুদলের সাথে সন্ধি করা ছাড়া আর কোন পথ পেলেন না। তিনি এই শর্তে আত্মসমর্পণ করলেন যে, তিনি আমীরের পদ ত্যাগ করে চলে যাবেন তাহলে সাধারণ মুসলমানগণের জান মাল নিরাপদে থাকবে। (চলবে)

মন্তব্য প্রতিক্রিয়া: ‘আল বাইয়্যিনাত যে কথিত ১২টি কালো তালিকাভুক্ত সংগঠন থেকে সম্পূর্ণ আলাদা সে সম্পর্কে কতিপয় ব্যক্তিদের উদ্ধৃতি: * হক্বের একমাত্র ঝাণ্ডাবিহীন ‘আঞ্জুমানে আল বাইয়্যিনাত’কে জঙ্গি অপবাদ দিয়ে রিপোর্ট প্রকাশ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে -আওয়ামী ওলামা লীগ * ইসলামিক ফাউন্ডেশন-এর ডিজি’র প্রতিক্রিয়া- হযরত হাজী ইমদাদুল্লাহ মুহাজিরে মক্কী রহমতুল্লাহি আলাইহি, সাইয়্যিদ আহমদ বেরেলভী রহমতুল্লাহি আলাইহি-এর তরীক্বায়ই চলছে ‘আল বাইয়্যিনাত’। ‘আল বাইয়্যিনাত’ জামাতি-জঙ্গি, ধর্মব্যবসায়ীদের বিরুদ্ধে যে সাহসী পদক্ষেপে কাজ করছে তা আমরাও পারি না * স্থানীয় সাংসদ রাশেদ খান মেনন এমপি’র প্রতিক্রিয়া-‘আল বাইয়্যিনাত’ সম্পর্কে মন্তব্য করার আগে প্রতিমন্ত্রী সোহেল তাজ স্থানীয় সাংসদের কাছে একবার জিজ্ঞাসা করারও প্রয়োজন মনে করেননি দীর্ঘদিন যাবত জঙ্গিবাদ, মৌলবাদের বিরুদ্ধে ‘আল বাইয়্যিনাত’-এর লেখালেখি দেখে আসছি- (বিস্তারিত পড়ৃন দৈনিক আল ইহসান-২৬.০৪.০৯ ঈসায়ী)

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বরাষ্ট্রসচিব, স্বরাষ্ট্র যুগ্মসচিব (রাজনৈতিক) মহোদয়-এর প্রতি- খোলা চিঠি বিষয়: ৭১-এ মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান গ্রহণকারী একমাত্র দরবার শরীফ, মুক্তিযুদ্ধোত্তর সময় থেকেই জামাত-শিবিরের তীব্র বিরোধিতা ও দমনকারী, * গত দু’দশক ধরে জঙ্গি কওমী, ধর্মব্যবসায়ী তথা জামাত-জোটের বিরুদ্ধে দীপ্ত অবস্থান গ্রহণকারী, ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’-এর নামে ‘আল বাইয়্যিনাত’কে কালো তালিকাভুক্তি করায় মুক্তিযুদ্ধের পক্ষের বুদ্ধিজীবী মহল, সুশীল সমাজ, ধর্মপ্রাণ মানুষ হতবাক ও বিস্মিত এবং বিশেষভাবে মর্মাহত। * পাশাপাশি সংবাদপত্রে প্রকাশিত ৩৪টি জঙ্গি সংগঠনের মধ্যে ‘আল বাইয়্যিনাত’-এর নাম না থাকলেও তা অন্তর্ভুক্ত করা হয়েছে। * পক্ষান্তরে বাকি ২২টি জঙ্গি সংগঠনের দীর্ঘদিনের সক্রিয়তা থাকলেও তাদেরকে বাদ দিয়ে গত শুক্রবার মাত্র ১২টি কালো তালিকাভুক্ত করায় সংশ্লিষ্ট গোয়েন্দা রিপোর্ট নিয়ে বিশেষ জোরালো প্রশ্ন উঠেছে। এমনকি ২৬শে এপ্রিল-২০০৯ রোববারের ‘দৈনিক আমাদের সময়’ পত্রিকায়ও প্রকাশিত হয়েছে যে, ‘বগুড়ার হিযবুল্লাহর নাম নেই কেন?’ অথচ তা একটি চিহ্নিত অস্ত্রধারী সংগঠন। * অপরদিকে ‘আল বাইয়্যিনাত’কে জঙ্গি বলা হবে ইতিহাসের সবচাইতে নির্মম অপবাদ এবং মহা মিথ্যাচার আর জামাতী-জঙ্গিদের বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বরের প্রতি চরম ও গভীর ষড়যন্ত্র। কারণ, তাতে কওমী, জামাতী ও জঙ্গিরা তথা ধর্মব্যবসায়ীরাই মহা উপকৃত ও শক্তিশালী হবে যেহেতু ‘আল বাইয়্যিনাত’-এর মতো কেউই ওদের হাক্বীক্বত উন্মোচন করতে পারবে না। * উপরোল্লিখিত সঙ্গতকারণে ‘উলামা আঞ্জুমানে আল বাইয়্যিনাত’-এর নামে ‘আল বাইয়্যিনাত’কে কথিত কালো তালিকা থেকে বাদ দেয়া প্রসঙ্গে।

যুগের আবূ জাহিল, মুনাফিক ও দাজ্জালে কায্যাবদের বিরোধিতাই প্রমাণ করে যে, রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী হক্ব। খারিজীপন্থী ওহাবীদের মিথ্যা অপপ্রচারের দাঁতভাঙ্গা জবাব-৬০

ভ্রান্ত ওহাবী মতবাদ প্রচারের নেপথ্যে-৯

চাঁদ দেখা ও নতুন চন্দ্রতারিখ নিয়ে প্রাসঙ্গিক আলোচনা-২৮